আল্ট্রালাইট রেডিও

সোজা বাংলায় ছোট সাইজের রেডিও। তবে যে সে রেডিও হলেই হবে না, আল্ট্রালাইট রেডিও হতে হলে তার কিছু গূনাগুন থাকতে হবে। যেমন :
* সাধারণ পকেট সাইজ রেডিও যার আয়তন সর্বোচ্চ ২০ কিউবিক ইঞ্চি
* সাধারণ রেডিও, বিশেষ কোন ফিচার থাকতে পারবে না। যেমন – এসএসবি, সিংক্রোনাস ডিটেকশন ইত্যাদি।
* আল্ট্রালাইট রেডিও হিসেবে অনুমোদনের সময় শখের জন্য বাজারে সহজেই উপলব্ধ হতে হবে।
* খুচরা মূল্য সর্বোচ্চ ১০০ ডলারের মধ্যে হতে হবে।
* এটি সাধারণভাবে রেডিও শোনার জন্য ব্যবহৃত হবে, তবে এমপি৩ টাইপের ফিচার থাকতে পারে।
* অভিনব ধরণের রেডিও হতে পারবে না, যেমন কোকাকোলা ক্যান রেডিও।

তবে ঘটসা হলো আল্ট্রালাইট রেডিও’র কোন তালিকা সরাসরি পাই নাই। যা আছে বছরওয়ারী কিছু তালিকা, তবে তাও বেশ পুরাতন। সাম্প্রতিক সময়ে যে তালিকাটি আছে তাতে মা্ত্র ৫টি রেডিও’র নাম / মডেল দেয়া আছে।

  • Tecsun PL-380
  • C Crane Skywave
  • Tecsun PL-330
  • XHDATA D-808
  • Radiwow R-108

তবে এই লিষ্টে দেখা যাচ্ছে এসএসবি / সিংক্রোনাস ডিটেকশন ফিচার আছে এমন কিছু রেডিও দেখা যাচ্ছে। হয়তো সংশ্লিষ্টরা নিয়ম কিছু পরিবর্তন করেছেন, কিন্তু সেটি সেভাবে প্রচার করা হয় নাই। এই লিষ্ট এবং রেডিওগুলির রিভিউ পাবেন এই লিংক এ। পুরাতন একটি লিষ্ট পাবেন এই লিংক এ।

আল্ট্রালাইট ডিএক্সইং ফেসবুক গ্রুপে প্রশ্ন রেখেছিলাম এই তালিকার ব্যাপারে। উত্তরে জানলাম সেরকম কোন লিষ্ট আসলে নাই। নিত্য নতুন রেডিও বাজারে আসার সুবাদে লিষ্ট সব সময়ই পরিবর্তন হচ্ছে। GaryDeBock  জানালেন “As Earl says, there is no way to keep a list of all Ultralight radios currently on the market because this information changes so rapidly that such a list would be outdated as soon as it is drafted. For now, just go by the common rules of under $100 US in price, under 20 cubic inches in volume and readily available for purchase on the open market. The radio should also be a “consumer model, ” and not a novelty radio.” 

এখন প্রশ্ন হলো ছোট রেডিও দিয়ে ডিএক্সইং এর আসল উদ্দেশ্য কি। মূল চ্যালেঞ্জ হলো দূরবর্তী দূর্বল (কম শক্তি) কোন রেডিও ষ্টেশন শোনা। মূলত মিডিয়াম ওয়েভ ষ্টেশন খূজে বের করতে এইসব আল্ট্রালাইট রেডিও গুলি ব্যবহার করা হয়। তবে শুধূমাত্র রেডিও’র উপর নির্ভর করে সেটি করা খূব সহজ না। আর এর জন্য নানা ধরণের এন্টেনা তৈরী করা হচ্ছে। যেমন FSL এন্টেনা। এই এন্টেনা সম্পর্কে জানতে এই পোষ্ট দেখতে পারেন। ইউটিউবেই বেশ কিছু ভিডিও আছে। আমি অবশ্য কোন এক্সটার্নাল এন্টেনা ছাড়াই ওমান এর মিডিয়াম ওয়েভ ষ্টেশন ধরতে পেরেছিলাম। শীত সমাগত, এই সময়ই চেষ্টা করতে পারেন মিডিয়াম ওয়েভে দূরবর্তী ষ্টেশন ধরার।

 

আল্ট্রালাইট রেডিও বিষয়ে চমৎকার একটি ভিডিও পাবেন এখানে।

আল্ট্রালাইট রেডিও ডিএক্সইং 
ইয়াহু গ্রুপ

হ্যাপি ডিএক্সইং

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।