উইন্ডোজ এর সমস্যা

ইদানিং মনে হয় ransomware এর আক্রমন ভয়াবহ আকারে বেড়েছে। মাঝে মধ্যেই ফেসবুকের বিভিন্ন পিসি / টেক গ্রুপে এনিয়ে পোষ্ট দেখি। আমি নিজেও বেশ চিন্তায় আছি। ল্যাপটপে জেনুইন উইন্ডোজ ব্যবহার করলেও পিসি’তে পাইরেটেড কপি ব্যবহার করছি। আর এখানেই আমার প্রয়োজনীয় সব ফাইল রাখা আছে। প্রয়োজনীয় ফাইল বলতে পাসপোর্ট / পরিচয়পত্র / ব্যাংক সংক্রান্ত কাগজপত্রের স্ক্যানড কপি (এগুলো প্রয়োজনে আবার পাওয়া যাবে) আর আছে ২০‌‌১১ সাল থেকে তোলা ছবি। এগুলো জাষ্ট স্মৃতি হয়তো, কিন্তু হারালে অবশ্যই মন খারাপ হবে।

আজ উইন্ডোজ এ সব আপডেট করলাম। উইন্ডোজ ডিফেন্ডার আপডেট করে সব ড্রাইভ স্ক্যান করলাম। কিছু ট্রোজান পাওয়া গেলো। কিছু রিমূভ করা গেলো ২/৩টা কোয়ারেন্টাইন করতে হলো। সবশেষে সব ছবি আর আর প্রয়োজনীয় ফাইল একটা পোর্টেবল হার্ডডিস্কে কপি করলাম। কাল একটা রেসকিউ ডিস্ক তৈরী করবো।

ramsomware protection

উইন্ডোজ ডিফেন্ডার নিয়ে নাড়াচারা করতে গিয়ে নতুন একটা ফিচার নজরে আসলো। এটা আগে ছিলো কিনা মনে করতে পারছি না। ransomware এর প্রটেকশন এর ব্যাপারে একটা লাইন ছিলো আগেই। তার নিচে লেখা উঠতো no action needed. আজ এর নিচেই আরেকটা লাইন চোখে পরলো। Manage ransomware protection, এখানে ক্লিক করলে দু’টো অপশন আসে। Controlled Folder Access & Ransomware Data Recovery

প্রথমটা অন করে দিলে কোন কিছু সেভ বা ইন্সষ্টল করা যায় না। আর দ্বিতীয় অপশনটি আমার ক্ষেত্রে বন্ধ করা, হয়তো যে বা যারা পাইরেটেড কপি তৈরী করেছে তারাই এটা ডিজএবল করে দিয়েছে। রেসকিউ ডিস্ক, ডাটা ব্যাকআপ, আর এই দুই অপশন ব্যবহার করে কতটুকু সুফল পাওয়া যাবে জানি না। যেহেতু গোড়াতেই গলদ মানে পাইরেটেড কপি।

পাইরেটেড কপি হলেও উইন্ডোজ আপডেট করা যায় বেশীরভাগ ক্ষেত্রে। আপাতত তাই নিয়মিত আপডেট করাটাই বুদ্ধিমানের কাজ। সেই সাথে নিয়মিত উইন্ডোজ ডিফেন্ডার আপডেট করে সব ড্রাইভ স্ক্যান করা। যদি কখনও দেখেন আপডেট করা যাচ্ছে না, ডাটা ব্যাকআপ করে প্রয়োজনে উইন্ডোজ আবার ইন্সষ্টল করে ফেলুন।

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।