এফএম সম্প্রচার

রেডিও শোনার শুরুটা হয়েছিলো ৭০ এর দশকে। আব্বা সিঙ্গাপুর থেকে একটি টুইন ওয়ান নিয়ে এসেছিলেন ১৯৭৭ সালে। একসময় টু ইন ওয়ান এর ক্যাসেট পার্টটা নষ্ট হয়ে গেলে সেটি চলে আসে আমার হাতে। আমি শুনতাম রেডিও। শুরুতে অবশ্য কেবল লোকাল ষ্টেশন, মানে মিডিয়াম ওয়েভেই সীমাবদ্ধ ছিলো। শুনতাম মূলত বাংলাদেশ বেতার ( সে সময় অবশ্য নাম ছিলো রেডিও বাংলাদেশ) এর ওয়ার্ল্ড মিউজিক, যে অনুষ্ঠানে মূলত পাশ্চাত্য সংগীত মানে ইংরেজী গান বাজানো হতো। স্কুলের কারণে অবশ্য কেবল শনি-রবিবার শোনার সূযোগ পেতাম। রবিবার ছিলো ইউর চয়েস, শ্রোতাদের পাঠানো অনুরোধের গান বাজানোর অনুষ্ঠান। সেসময় ইউর চয়েস পরিচালনা করতেন সাদিয়া আর আনোয়ারুল। এখনও চোখ বন্ধ করলে মনে তাদের দূ’জনের অসাধারণ কন্ঠস্বর শুনতে পাই। (শখের তোলা আশি টাকা)

সেসময় অবশ্য বাংলাদেশে কোন এফএম ষ্টেশন ছিলো না। এফএম সম্প্রচার শুরু হয় আরো অনেক পরে। এখন মনে ২০+ এফএম ষ্টেশন আছে ঢাকা সহ বাংলাদেশের বিভাগীয় শহরগুলোতে। সেই সাথে আছে ১৫+ কমিউনিটি রেডিও। তবে সেগুলোর কয়টি এখন চালু আছে জানা নেই। এগুলোর ট্রান্সমিটার পাওয়ার খূবই কম হওয়ায় ঢাকা থেকে শোনা যায় না।

এই হলো এফএফ রেডিওর তালিকা। কমিউনিটি রেডিও’র তালিকা অন্য কোন দিন দিবো। তবে এই এফএম ষ্টেশনের মধ্যে কয়েকটি আমি নিজেও শুনতে পাই নি।

Name Area Served MHz
Radio Foorti Dhaka, Chattogram, Sylhet, Mymensingh, Barisal, Rajshahi, Khulna, Cox’s Bazar, Noakhali, Bogura 88.0
Radio Aamar Dhaka 88.4
ABC Radio Dhaka, Chittagong, Cox’s Bazar 89.2
Radio Today Dhaka, Chittagong, Cox’s Bazar, Khulna, Bogura, Sylhet, Mymensingh, Barishal, Kushtia, Comilla 89.6
DhakaFM Dhaka,Bogura, Chittagong 90.4
Asian Radio Dhaka 90.8
Radio Dhoni Dhaka 91.2
Peoples Radio Dhaka 91.6
Radio Shadhin Dhaka 92.4
Radio Bhumi Dhaka 92.8
Radio Next Dhaka 93.2
Radio Din-Raat Dhaka 93.6
Radio Dhol Dhaka 94.0
Jago FM Dhaka 94.4
Capital FM Dhaka 94.8
Bangla Radio Dhaka 95.2
Radio Edge Dhaka 95.6
City FM Dhaka 96.0
Spice FM Dhaka 96.4
Radio CIUS Dhaka 96.8
Times Radio Dhaka 97.2
Desh Radio Dhaka 98.0
Radio 71 Dhaka 98.4
Radio City Dhaka 99.6
Radio Active Dhaka 100.4
Colours FM Dhaka 101.6
Radio Amber Dhaka 102.4

সূত্র : উইকিপিডিয়া

আজ আপাতত এই পর্যন্তই। ভাল থাকুন, রেডিও শুনুন।

Featured Image : Image by Republica from Pixabay

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।