ক্যামেরা

শখের তোলা আশি টাকা আর তাই অনেক দিনের শখ একটা ফুল ফ্রেম ক্যামেরা নিব। তবে এবার আর ডিএসএলআর না, মিররলেস ক্যামেরা। মোট ৩টি ক্যামেরা পছন্দের তালিকায় আছে। সমস্যা হলো এদের দামের পার্থক্য। সনি আর নাইকনের দাম হাজার বিশেক টাকা এদিক-সেদিক। কিন্তু ক্যাননের দাম প্রায় লাখ টাকাই বেশী।আরো কিছুদিন অপেক্ষা করলে হয়তো দাম আরো কিছুটা কমে আসবে।

প্রশ্ন হলো এই মূহুর্তে আমার নতুন ক্যামেরা কি খূব বেশী প্রয়োজন ? উত্তর হলো না। নতুন কোন গ্যাজেট দেখলেই আসলে হাত নিশপিশ করে এটা হলো আসল কথা। এই মূহুর্তে ফটোগ্রাফি বা ভিডিওগ্রাফি যা করছি তাতে হাতে যে সব ক্যামেরা এবং অন্যান্য একসেসরিজ আছে তাই যথেষ্ঠ। বরং বলা চলে এসবের সর্বোচ্চ বা সর্বোত্তম ব্যবহার এখনও করা হয়নি। অথচ এর চাইতে কম শক্তির ক্যামেরা / গিয়ার নিয়ে লোকজন আমার চাইতে হাজার গুণ ভাল ফটোগ্রাফি / ভিডিওগ্রাফি করে যাচ্ছে।

আপাতত তাই নিজের মন’কে প্রবোধ দিচ্ছি যে এটা আপগ্রেডের সময় না। ছবি তোলা বা ভিডিও করার চাইতে আরো অনেক জরুরী প্রয়োজন রয়েছে। যেমন আব্বা-আম্মা দুজনেই অসুস্থ্য। তাদের চিকিৎসার জন্য টাকার প্রয়োজন। বিশেষ করে গুরুতর পরিস্থিতিতে হাসপাতালে ভর্তি করতে হলে কি পরিমান টাকা লাগতে পারে সেটি আন্দাজ করা কঠিন। আব্বাকে গত নভেম্বর ২০১৯ সালে শেষবার হাসপাতালে ভর্তি করতে হয়েছিলো। মাত্র ৪/৫ দিনেই বিল হয়েছিলো ৫৫ হাজার টাকা। সুতরাং হাতে সব সময়ই কিছু টাকা থাকা দরকার।

অন্যদিকে ইদানিং ডিএসএলআর হাতে নিয়ে ছবি তুলতে গেলে হাত ব্যাপক কাঁপে, বয়সের সমস্যা। হাতে নিয়ে তাই ভিডিও করার কথা চিন্তাও করা যায় না। এদিক দিয়ে আমার DJI OSMO Pocket অনেক ভাল। গিম্বাল ক্যামেরা বলে ষ্ট্যাবিলাইজেশন নিয়ে চিন্তা করতে হয় না। আর তাই এটাকেই আউটডোর ভিডিও’র জন্য ব্যাপক ব্যাবহার করার ইচ্ছা। আর ফটোগ্রাফির জন্য খূব বেশী দরকার হলে ফুজি বা সনির একটা ছোটমোট ক্যামেরা নিয়ে নেয়া যাবে।

আপনারা কি বলেন ?

  Nikon Z7 II Sony A7R iv Canon EOS R6
Lens Mount Nikon Z Sony E Canon R
Camera Format Full Frame Full Frame Full Frame
Sensor Resolution 45.7 Megapixel 61 Megapixel 46 Megapixel
Aspect Ratio 1:1, 3:2, 4:5, 16:9 1:1, 3:2, 4:3, 16:9 1:1, 3:2, 4:3, 16:9
Sensor Type CMOS CMOS CMOS
Sensor Size
35.9 x 23.9 mm
35.7 x 23.8 mm
36 x 24 mm
Image Stabilization
Sensor-Shift, 5-Axis
Sensor-Shift, 5-Axis
Sensor-Shift, 5-Axis
Video UHD 4K UHD 4K DCI 8K
Price Tk. 2,70,000.00 Tk. 2,50.000.00 Tk. 3,50,000.00

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।