পছন্দের ফ্লিকার (৬)

আপাতত ফ্লিকারেই ছবি / ফটো আপলোড করছি। যদিও আগে আরো কিছু সাইটে করতাম। পরে দেখা গেলো এতো এতো সাইট মেইনটেইন করা আসলে ঝামেলার ব্যাপার। এক ফেসবুকই দিনের অনেকটা সময় নষ্ট করে ফেলে। এ যেন ‘জেনে শুনে বিষ করেছি পান’ টাইপ অবস্থা।

ইদানিং ফ্লিকারে ছবি আপলোড করার পাশাপাশি বিভিন্ন জনের ফটোষ্ট্রিম অনুসরণ করছি। সেই সাথে নিয়মিত এক্সপ্লোর এ ঢু মারি। প্রচুর ছবি দেখা হয়। এক্সপ্লোর এ অবশ্য ইদানিং পাখির ছবি প্রচুর। নিজে প্রথমত চোখের সমস্যার কারণে এবং দ্বিতীয়ত বার্ড ফটোগ্রাফির উপযোগী লেন্সের অভাবে খূব একটা বার্ড ফটোগ্রাফি করি না। আমার এই চোখ দিয়ে গাছের ডালে বা অন্য কোথাও বসে থাকা পাখি চট করে ষ্পট করা বেশ কঠিন। যে কয়টি পাখির ছবি তুলেছি সেগুলো নিতান্তই খূব কাছে বসা ছিলো বলে তুলতে পেরেছিলাম।

আজকের ফ্লিকার ফটোষ্ট্রিম Eleni, যে বাস করে নেদারল্যান্ডস এ। তার বেশীরভাগ ছবি ষ্টিল লাইফ। বাসায় আছে এমন সব সহজলভ্য জিনিসের ছবি সে ম্যাক্রো লেন্স দিয়ে তুলে থাকে। ম্যাক্রো ছবি না, একধরণের ষ্টেজড ছবি – দেখলে একধরণের ড্রিমি লুক মনে হয়। এই ছবিটি দেখেন। সাধারণ রঙ্গিন কাগজ, যা সাধারণত ছোট নোটস রাখার জন্য ব্যবহার করে। ব্যাকগ্রাউন্ড সবুজ, আবার উপরের কাগজটিও সবুজ। মাঝে রঙ্গিন কাগজগুলো ফুটে উঠেছে।

Colourful paper notes

কিংবা কাগজের নৌকা, বালির উপর বসানো

Stranded

কিংবা সাদা ব্যাকগ্রাউন্ডে কাঁটা চামচ বিদ্ধ এই টমেটো

"Styling Food on a Fork"

পুরো ফটোষ্ট্রিমটি দেখতে চাইলে ঘুরে আসতে পারেন এই লিংক থেকে

ভাল থাকুন। আনন্দে থাকুন।

 

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।