ফটোগ্রাফি ই-বুক

ফটোগ্রাফি শেখার জন্য কিছু পড়াশোনা করা দরকার। দেশে বাংলা ভাষায় বই এর সংখ্যা খূবই অপ্রতুল। তবে নেটে সার্চ দিলে বেশ কিছু ইবুকের সন্ধান পাওয়া যায়। এর মধ্যে কিছু আছে একদমই ফ্রি। আজ সেরকমই কিছু ফ্রি ইবুকের সন্ধান দিচ্ছি।

১. National Geographic’s Ultimate Field Guide to Photography – যারা নতুন ক্যামেরা কিনেছেন তাদের জন্য এই ইবুক খূবই কাজের। ক্যামেরা, লেন্স থেকে শুরু করে ক্যামেরা পরিচালনা, এক্সপোজার, কম্পোজিশন সবকিছুই সহজ-সরল ভাষায় বর্ণনা করা হয়েছে।

২. 31 Days to Overcome Your Fear of Shooting Street Photography – বইটি ষ্ট্রিট ফটোগ্রাফারদের জন্য লেখা হলেও সবারই কাজে লাগবে।

৩. Good Photos in Bad Light – চমৎকার একটি ইবুক। ফটোগ্রাফির মূল বিষয় হলো আলো। ছবি তুলতে গেলে যে সবসময়ই ভালো আলো পাবেন তা নয়। খারাপ আলোতে কিভাবে ভাল ছবি তোলা যায় তার কিছু সমাধান পাবেন এই বইতে।

৪. My Five Easy Steps to Shoot in Manual – নতুন ফটোগ্রাফার বা যারা নতুন ডিএসএলআর ক্যামেরা কিনেছেন, তাদের জন্য অবশ্য পাঠা এই বই। খুব সাধারণ সাবলিল ভাষায় ম্যানুয়ালি ফটো তোলার বিভিন্ন বিষয়গুলি ব্যাখ্যা করা হয়েছে।

৫. Lighting 101 – ফ্ল্যাশ ফটোগ্রাফি’র ব্যাপারে যারা আগ্রহী তারা এই ইবুক ডাউনলোড করতে পারেন। ফ্ল্যাশ / ষ্ট্রোব এবং অন্যান্য গিয়ার / একসেসরিজ সহ ফ্ল্যাশ ফটোগ্রাফির বিভিন্ন বিষয় আলোচনা করা হয়েছে।

আজ এপর্যন্তই। আরো কিছু ফ্রি ইবুকের সন্ধান দিবো অন্য কোন দিন।

হ্যাপি ক্লিকিং

Image by Perfecto_Capucine on Pixabay

 

 

 

 

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।