ফটো আইডিয়া

মাঝে মধ্যে চিন্তায় পরতে হয় কিসের ছবি / কি ছবি তুলবো এই নিয়ে। এরকম ক্ষেত্রে আমি প্রথম যে কাজ করি তা হলো গুগলের সাহায্য নেই। কোন একটি বিষয় নিয়ে সার্চ করি, আর ইমেজ সার্চে যে ছবিগুলো আসে সে গুলি ভাল মতো দেখা এবং বোঝার চেষ্টা করি। ইদানিং ষ্টিল লাইফ আর ম্যাক্রো নিয়ে মাথা ঘামাচ্ছি বেশী। আর এসবের উদাহরণ প্রচুর। আরেক পথ হলো গুগলে সরাসরি … photo ideas  লিখে সার্চ করা। শুরুতে যে কোন একটি শব্দ লিখে দিলেই হবে। ছবি এবং ভিডিও পাওয়া যায় অনেক।

আজ এরকম একটি ইউটিউব চ্যানেল নিয়ে কথা বলবো। চ্যানেলটির নাম COOPH, উচ্চারণ নিয়ে আমার নিজেরই একটু সন্দেহ আছে। তাই সরাসরি ইংরেজীতেই লিখলাম। ‘কুফ’ আসলে the Cooperative of Photography এর সংক্ষিপ্ত রুপ। তাদের সম্পর্কে বলা আছে এই ভাবে “COOPH is a photography apparel and accessories creator, as well as a community-focused Youtube channel that recognizes and supports people passionate about photography” – তাদের ইউটিউব এবাউট পেজ এ। তাদের চ্যানেলে ১২৫টির মতো ভিডিও আছে। আমি মাঝে মধ্যেই তাদের ভিডিও দেখি, সেই সূত্রে কোন কোনটি একাধিকবার দেখা হয়েছে।

তাদের চ্যানেলের প্রথম যে ভিডিওটি দেখেছিলাম সেটি নিচে দিলাম। এই ভিডিও’টি এখনও আমার পছন্দের তালিকায় আছে। আর ভিডিও’র সাথে তারা যে আবহ সংগীত ব্যবহার করে তা এক কথায় অসাধারণ।

COOPH চ্যানেলের সব ভিডিও পাবেন এখানে। সাবস্ক্রাইব করে রাখতে ভুলবেন না।
হ্যাপি ক্লিকিং

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।