বই কেনা

আগের তুলনায় বই কেনা অনেক কমিয়ে ফেলেছি। গত বছর তেমন কোন বই কিনি নাই বই মেলার পর। মাঝে আবার করোনার জন্য অনেক কিছুই বন্ধ ছিলো। আমার বই না কেনার পিছনে কারণ বই উপর বিরাগ নয়। প্রথমত এর মধ্যে বেশ কিছু বই জমে গেছে যেগুলো পড়া হয়নি। দ্বিতীয়ত বিশ্ব সাহিত্য কেন্দ্রের ভ্রামমান লাইব্রেরী থেকেও টুকটাক বই নিয়ে আসছি। আর তৃতীয়ত হলো বই রাখার স্থানাভাব।

য়াই হোক। এবার তেমনভাবে বই মেলা হয়নি। তাই আগেই ঠিক করে রেখেছিলাম অল্প কিছু বই কিনবো অনলাইনে। আমার এবারের কেনা বই এর তালিকা

০১. নন্টে ফন্টে সমগ্র – নারায়ন দেবনাথ
০২. গুপ্তসংঘ – নিক হার্ডিং / অনুবাদ হাসান তানভীর
০৩. মিশন তিম্বক্তু – ডেল এইচ খান
০৩. ঘরে বসে Spoken English – মুনজেরিন শহিদ
০৪. আমার দেখা ব্যর্থ সেনা অভ্যুত্থান ‘৯৬ – মেজর জেনারেল (অবঃ) এম এ মতিন
০৫. কুমির চাষির ডায়েরি – মুশতাক আহমেদ
০৬. নির্বাচিত ১০০ আলোকচিত্র – মুম রহমান
০৭. বাংলাদেশে মিলিটারি ক্যু : সিআইএ লিংক – বিজেড খসরু / অনুবাদ সিরাজ উদ্দিন সাথী

এখন পর্যন্ত অবশ্য কোন বই এ পড়া শুরু করি নাই। আপাতত আগে কেনা বইগুলো পড়ছি।

আজ এই পর্যন্তই। ভাল থাকবেন।

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।