বাংলাদেশ বেতার ঢাকা

বংলাদেশ বেতার ঢাকা এর ১০০০ কিলোওয়াট মিডিয়াম ওয়েভ ট্রান্সমিটার সরবরাহ ও স্থাপন, সেই সঙ্গে ফিডার লাইন পরিবর্তন ও ৬৬৭ ফুট উচ্চতার এন্টেনা রিনোভেশন কাজ চলমান আছে। এই কাজের জন্য বাংলাদেশ বেতার ঢাকা কেন্দ্রের ৬৯৩ কিলোহার্টজ প্রচার তরঙ্গে ফেব্রুয়ারী ১, ২০২২ থেকে এপ্রিল ৩০, ২০২২ পর্যন্ত অনুষ্ঠান প্রচার সাময়িকভাবে বন্ধ আছে। 

বর্তমানে ঢাকা ক এর অনুষ্ঠান প্রচার করা হচ্ছে মিডিয়াম ওয়েভ ৮১৯ কিলোহার্টজ এবং এফএম ১০৬.০ মেগাহার্টজ এ। ৮১৯ কিলোহার্টজ এর ট্রান্সমিটারের ক্ষমতা ১০০ কিলোওয়াট। ঢাকা খ এর অনুষ্ঠান প্রচার করা হচ্ছে মিডিয়াম ওয়েভ ১১৭০ (২০ কিলোওয়াট) কিলোহার্টজ এবং এফএম ১০৪.০ মেগাহার্টজ এ।। বাণিজ্যিক কার্যক্রম আগের মতোই মিডিয়াম ওয়েভ ৬৩০ কিলোহার্টজ এ প্রচারিত হচ্ছে।

 

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।