বাংলা ছায়াছবি

এক্সট্র্যাকশন মুভি নিয়ে যখন সোশ্যাল মিডিয়া’য় তাবৎ বাঙ্গালী ঝড় তুলছে, তখনই হাতে এলো বাংলা ছায়াছবির এক তালিকা। এই তালিকায় আছে কেবল বাংলাদেশে নির্মিত ১০০ ছায়াছবি। আমি নিজে চলচ্চিত্র বোদ্ধা নই তেমন। তবে নিয়মিত বাংলা এবং ইংরেজী ছায়াছবি দেখে থাকি। আপনিও নিশ্চয়ই দেখেন। এই তালিকা নিঃসন্দেহে আমার-আপনার চাহিদা ব্যাপকভাবে মেটাবে। তো চলুন শুরু করা যাক …

০০১। কখনো আসেনি (১৯৬১)—জহির রায়হান
০০২। কাঁচের দেয়াল (১৯৬৩)—জহির রায়হান
০০৩। বেহুলা (১৯৬৬)—জহির রায়হান
০০৪। আনোয়ারা (১৯৬৭)—জহির রায়হান
০০৫। জীবন থেকে নেয়া (১৯৭০)—জহির রায়হান
০০৬। সুতরাং (১৯৬৪)—সুভাষ দত্ত
০০৭। আবির্ভাব (১৯৬৮)—সুভাষ দত্ত
০০৮। অরুণোদয়ের অগ্নিসাক্ষী (১৯৭২)—সুভাষ দত্ত
০০৯। ডুমুরের ফুল (১৯৭৯)—সুভাষ দত্ত
০১০। ওরা ১১ জন (১৯৭২)—চাষী নজরুল ইসলাম
০১১। শুভদা (১৯৮৬)—চাষী নজরুল ইসলাম
০১২। পদ্মা মেঘনা যমুনা (১৯৯১)—চাষী নজরুল ইসলাম
০১৩। হাঙর নদী গ্রেনেড (১৯৯৭)—চাষী নজরুল ইসলাম
০১৪। হাছন রাজা (২০০১)—চাষী নজরুল ইসলাম
০১৫। মেঘের পরে মেঘ (২০০৪)—চাষী নজরুল ইসলাম
০১৬। শাস্তি (২০০৪)—চাষী নজরুল ইসলাম:
০১৭। আবার তোরা মানুষ হ (১৯৭৩)—খান আতাউর রহমান
০১৮। ধীরে বহে মেঘনা (১৯৭৩)—আলমগীর কবির
০১৯। সূর্য কন্যা (১৯৭৫)—আলমগীর কবির
০২০। সীমানা পেরিয়ে (১৯৭৭)—আলমগীর কবির
০২১। রূপালী সৈকতে (১৯৭৯)—আলমগীর কবির
০২২। পরিণীতা (১৯৮৪)—আলমগীর কবির
০২৩। মহানায়ক (১৯৮৫)—আলমগীর কবির
০২৪। মেঘের অনেক রং (১৯৭৬)—হারুনর রশীদ
০২৫। গোলাপী এখন ট্রেনে (১৯৭৮)—আমজাদ হোসেন
০২৬। দুই পয়সার আলতা (১৯৮২)—আমজাদ হোসেন
০২৭। জন্ম থেকে জ্বলছি (১৯৮২)—আমজাদ হোসেন
০২৮। ভাত দে (১৯৮৪)—আমজাদ হোসেন
০২৯। সারেং বউ (১৯৭৮)—আব্দুল্লাহ আল মামুন
০৩০। এখনই সময় (১৯৮০)—আব্দুল্লাহ আল মামুন
০৩১। দুই জীবন (১৯৮৮)—আব্দুল্লাহ আল মামুন
০৩২। সূর্যদীঘল বাড়ি (১৯৭৯)—মসিহউদ্দিন শাকের ও শেখ নিয়ামত আলী
০৩৩। দহন (১৯৮৫)—শেখ নিয়ামত আলী
০৩৪। অন্য জীবন (১৯৯৫)—শেখ নিয়ামত আলী
০৩৫। এমিলের গোয়েন্দা বাহিনী (১৯৮০)—বাদল রহমান
০৩৬। ছুটির ঘণ্টা (১৯৮০)—আজিজুর রহমান
০৩৭। রামের সুমতি (১৯৮৫)—শহিদুল আমিন
০৩৮। শঙ্খনীল কারাগার (১৯৯২)—মুস্তাফিজুর রহমান
০৩৯। চাকা (১৯৯৩)—মোরশেদুল ইসলাম
০৪০। দীপু নাম্বার টু (১৯৯৬)—মোরশেদুল ইসলাম
০৪১। দুখাই (১৯৯৭)—মোরশেদুল ইসলাম
০৪২। দূরত্ব (২০০৪)—মোরশেদুল ইসলাম
০৪৩। খেলাঘর (২০০৬)—মোরশেদুল ইসলাম
০৪৪। প্রিয়তমেষু (২০০৯)—মোরশেদুল ইসলাম
০৪৫। আমার বন্ধু রাশেদ (২০১১)—মোরশেদুল ইসলাম
০৪৬। অনিল বাগচীর একদিন (২০১৫)—মোরশেদুল ইসলাম
০৪৭। একাত্তরের যীশু (১৯৯৩)—নাসির উদ্দিন ইউসুফ
০৪৮। গেরিলা (২০১১)—নাসির উদ্দিন ইউসুফ:
০৪৯। আলফা (২০১৯)—নাসির উদ্দিন ইউসুফ
০৫০। আগুনের পরশমণি (১৯৯৪)—হুমায়ূন আহমেদ
০৫১। শ্রাবণ মেঘের দিন (১৯৯৯)—হুমায়ূন আহমেদ
০৫২। দুই দুয়ারী (২০০০)—হুমায়ূন আহমেদ
০৫৩। চন্দ্রকথা (২০০৩)—হুমায়ূন আহমেদ
০৫৪। শ্যামল ছায়া (২০০৪)—হুমায়ূন আহমেদ
০৫৫। নয় নম্বর বিপদ সংকেত (২০০৬)—হুমায়ূন আহমেদ
০৫৬। আমার আছে জল (২০০৮)—হুমায়ূন আহমেদ
০৫৭। ঘেটুপুত্র কমলা (২০১২)—হুমায়ূন আহমেদ
০৫৮। নদীর নাম মধুমতী (১৯৯৫)—তানভীর মোকাম্মেল
০৫৯। চিত্রা নদীর পারে (১৯৯৯)—তানভীর মোকাম্মেল
০৬০। লালসালু (২০০১)—তানভীর মোকাম্মেল
০৬১। লালন (২০০৪)—তানভীর মোকাম্মেল
০৬২। রাবেয়া (২০০৮)—তানভীর মোকাম্মেল
০৬৩। জীবন ঢুলি (২০১৪)—তানভীর মোকাম্মেল
০৬৪। উত্তরের খেপ (২০০০)—শাহজাহান চৌধুরী
০৬৫। কিত্তনখোলা (২০০০)—আবু সাইয়ীদ
০৬৬। শঙ্খনাদ (২০০৪)—আবু সাইয়ীদ
০৬৭। নিরন্তর (২০০৬)—আবু সাইয়ীদ
০৬৮। বাঁশি (২০০৭)—আবু সাইয়ীদ
০৬৯। রূপান্তর (২০০৮)—আবু সাইয়ীদ
০৭০। অপেক্ষা (২০১০)—আবু সাইয়ীদ
০৭১। ড্রেসিং টেবিল (২০১৬)—আবু সাইয়ীদ
০৭২। মাটির ময়না (২০০২)—তারেক মাসুদ
০৭৩। অন্তর্যাত্রা (২০০৬)—তারেক মাসুদ
০৭৪। রানওয়ে (২০১০)—তারেক মাসুদ
০৭৫। জয়যাত্রা (২০০৪)—তৌকির আহমেদ
০৭৬। রূপকথার গল্প (২০০৬)—তৌকির আহমেদ
০৭৭। দারুচিনি দ্বীপ (২০০৭)—তৌকির আহমেদ
০৭৮। রং নাম্বার (২০০৪)—মতিন রহমান
০৭৯। হাজার বছর ধরে (২০০৫)—কোহিনূর আক্তার সুচন্দা
০৮০। আয়না (২০০৬)—কবরী
০৮১। ঘানি (২০০৬)—কাজী মোরশেদ
০৮২। আহা (২০০৭)—এনামুল করিম নির্ঝর
০৮৩। মেড ইন বাংলাদেশ (২০০৭)—মোস্তফা সরয়ার ফারুকী
০৮৪। থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার (২০০৯)—মোস্তফা সরয়ার ফারুকী
০৮৫। বৃত্তের বাইরে (২০০৯)—গোলাম রাব্বানী বিপ্লব
০৮৬। মনপুরা (২০০৯)—গিয়াস উদ্দিন সেলিম
০৮৭। গহীনে শব্দ (২০১০)—খালিদ মাহমুদ মিঠু
০৮৮। জোনাকির আলো (২০১৪)—খালিদ মাহমুদ মিঠু
০৮৯। লাল টিপ (২০১২)—স্বপন আহমেদ
০৯০। চোরাবালি (২০১২)—রেদওয়ান রনি
০৯১। উত্তরের সুর (২০১২)—শাহনেওয়াজ কাকলী
০৯২। নদীজন (২০১৫)—শাহনেওয়াজ কাকলী
০৯৩। কাজলের দিনরাত্রি (২০১৩)—সজল খালেদ
০৯৪। নেকাব্বরের মহাপ্রয়াণ (২০১৪)—মাসুদ পথিক
০৯৫। বাপজানের বায়স্কোপ (২০১৪)—রিয়াজুল রিজু
০৯৬। বৃহন্নলা (২০১৪)—মুরাদ পারভেজ
০৯৭। ঘাসফুল (২০১৫)—আকরাম খান
০৯৮। সুতপার ঠিকানা (২০১৫)—প্রসূন রহমান
০৯৯। কৃষ্ণপক্ষ (২০১৬)—মেহের আফরোজ শাওন
১০০। গহীন বালুচর (২০১৭)—বদরুল আনাম সৌদ
 
তবে এই তালিকায় থাকা কয়েকটি ছায়াছবির লিংক পাওয়া যায়নি। আশা করি আপনাদের এই ছায়াছবি গুলো দেখে ভাল লাগবে।
 
ভাল থাকুন নিরন্তর।

 

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।