সিম টুল

কয়েকদিন আগে আমার ইনফিনিক্স স্মার্ট ২ প্রো মোবাইল ফোনের ব্যাটারী ফুলে উঠতে শুরু করে। এমনিে এই মোবাইল তেমন একটা ব্যবহার করা হয় না। কারণ ছিলো এর এর অসম্ভব খারাপ ব্যাটারী লাইফ। চার্জ দিয়ে ফেলে রাখলেও দেখা যায় একদিন পরই চার্জ প্রায় শেষ হয়ে গেছে। মোবাইলের সাথে আসা কিছু এপস (ব্লটওয়্যার) আছে যেগুলো আনইনষ্টল করা যায় না , কিন্তু অসম্ভব চার্জ নষ্ট করে। ইদানিং আবার টাচ স্ক্রিনের কিছু কিছু অংশ কাজ করে না, মানে টাচ করলেও কোন রেসপন্স নাই। 

ব্যাটারী ফুলে যাওয়ার পর ঠিক করলাম এটা ফেলে দিতে হবে। কিন্তু ফেলে দিয়ে আরেকটা কিনে আনার মতো টাকা আপাতত নাই। তাই চিন্তা করলাম একটা বাটন ফোন কিনবো। দারাজ থেকেই ওয়ালটনের একটা বাটনফোন কিনে ফেললাম। Walton Mobile Olvio L2 Feature Phone দাম নিলো ৮৩৯ টাকা। তবে ১১.১১ ক্যাম্পেইনে বিকাশ ক্যাশব্যাক থাকায় দাম কিছুটা কম পড়েছে। 

মোবাইল হাতে পাওয়ার পর দেখি এটাতে ফুল সাইজ সিমকার্ড লাগবে। ইনফিনিক্স ফোনে মাইক্রো সিম কার্ড ব্যবহার করতাম। কিন্তু তার এডাপ্টার / কনভার্টার কোথায় রেখেছি খূজে পেলাম না। শেষমেষ আবারো দারাজ। খূজে পেতে ২টা অর্ডার করলাম। একটার দাম ১১ টাকা, আরেকটা ১২ টাকা। একটা ছিলো এলুমিনিয়াম এর তৈরী, অন্যটা প্লাষ্টিকের। আপাতত প্লাষ্টিকেরটা দিয়ে সিম মোবাইলে সেট করেছি। 

একসেট কিনে রাখতে পারেন, প্রয়োজনের কথা চিন্তা করে। 

Walton Mobile Olvio L2 Feature Phone (আপাতত ষ্টক আউট)
এলুমিনিয়াম সিম কার্ড টুল (দাম বেড়ে ২০ টাকা)
প্লাষ্টিক সিম কার্ড টুল

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।