পাই ৩ এবং অন্যান্য

১. রাস্পবেরি পাই ৩ নিয়ে নাড়াচাড়া করছি অল্প কিছু দিন হলো। রাস্পবিয়ান অপারেটিং সিষ্টেম ইনষ্টল করা ছাড়া কোন কিছুই একবারে করতে পারছি না। নেটে বিভিন্ন সোর্স ঘেটে করার চেষ্টা করছি, দেখা যাবে কোন না কোন জায়গায় ঘাপলা করছে। তারপর বিভিন্ন ভাবে আরো কিছু সোর্স ঘেটে চেষ্টা করার পর কখনও হচ্ছে কখনও হচ্ছে না। এই যেমন সাউন্ড নিয়ে রীতিমতো গলদঘর্ম অবস্থা। অনেকভাবে চেষ্টা করলাম ব্লুটুথ স্পিকারে সাউন্ড আনার, এখন পর্যন্ত সফল হতে পারিনি। তাহলে রিমোটলি ব্যবহার করার সময় সাউন্ড পাবো কিভাবে !?!

২. পাই সংক্রান্ত কিছু বিষয় খোঁজ করতে গিয়ে একটা ওয়েব সাইট এক্সেস করতে পারছিলাম না। প্রতিবারই বলছিলো টাইম আউট। বেশ কয়েকবার ট্রাই করার পর কি মনে করে ভিপিএন অন করে ট্রাই করলাম। সুন্দর চলে আসলো সাইট। দেখে মনে হলো এই সাইট ওয়ার্ডপ্রেস সার্ভারে হোষ্ট করা। কিছুদিন আগে মন্ত্রী মহোদয়ের নির্দেশে পর্নো সাইট বন্ধ করতে যেয়ে পর্নোগ্রাফির সাথে ন্যুনতম সম্পর্ক বিহীন কিছু সাইট ও বন্ধ করা হয়েছিলো। তার মধ্যে গুগল বুকস ছিলো, ছিলো সামহোয়্যার ইন ব্লগ। এখন মনে হচ্ছে খুলে দিয়েছে। তবে ‘হ্যাক এ ডে’ (https://hackaday.com/) নামের এই সাইট টি নিজেরাই বাংলাদেশ থেকে ট্রাফিক বন্ধ করে রেখেছে নাকি বাংলাদেশের কারো উর্বর মস্তিস্কের কারণে ব্লকড হয়ে আছে সেটি জানার কোন উপায় নেই আপাতত। অনেক সময় সাইট পরিচালনাকারী কোন বিশেষ অঞ্চল বা দেশ থেকে ট্রাফিক বন্ধ করে রাখে। এরকম একটি সাইট হচ্ছে  স্ক্র্যাপবুক.কম (http://scrapbook.com/)। তারা বাংলাদেশে কোন পণ্য পাঠায় না বলে এই ব্যবস্থা করে রেখেছে। তবে আমি এই সাইট ভিজিট করি শুধূমাত্র তাদের চমৎকার ব্লগের জন্য এবং প্রতিবারই আমাকে ভিপিএন ব্যবহা করতে হয়।

ইউটিউব অরিজিনাল
ইউটিউব অরিজিনাল চ্যানেল। ছবিতে ক্লিক করলে সরাসরি চ্যানেলে চলে যেতে পারবেন

৩. গতকাল ‘হ্যাক এ ডে’ সাইট ভিজিট করার সময় ভিপিএন চালু করার পর বন্ধ করতে ভুলে গিয়েছিলাম। ফলাফল হলো ইউটিউবে নতুন কিছু আবিস্কার করা। ভিপিএন অন রেখে যখন ইউটিউব ব্রাউজ করতে গেলাম, তখন দেখা গেলো ইউটিউবের উপরের অংশে একটি বড় বিজ্ঞাপন দেখাচ্ছে। বিজ্ঞাপনের ভাষ্য মতে সেই ভিডিও সিরিজটি হলো ‘ইউটিউব অরিজিনাল’। এর আগে এইচবিও অরিজিনাল বা নেটফ্লিক্স অরিজিনাল এর কথা জেনেছি এবং দেখেছি, এবার পরিচয় হয়ে গেলে ‘ইউটিউব অরিজিনাল’ এর সাথে। বেশ কিছু সিরিয়াল আছে বিভিন্ন বিষয়ে। দু’টো এর মধ্যে শুরু করেছি দেখা। ভালই লাগছে। আপনারাও দেখতে পারেন।

ভাল থাকুন, উপভোগ করুন পছন্দের বিষয়গুলি। 

 

ফেসবুক মন্তব্য

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।