পাই ৩ : প্রাথমিক

১. রাস্পবেরি পাই হলো ছোট সাইজের সিঙ্গেল বোর্ড কম্পিউটার। ক্রেডিট কার্ড সাইজের এই কম্পিউটারে কেবল একটি এইচডিএমআই মনিটর, কিবোর্ড এবং মাউস যুক্ত করে একটি পূর্নাঙ্গ কম্পিউটার হিসেবে ব্যবহার করা যায়। ষ্টোরেজ হিসেবে ব্যবহার করা হয় ১৬ জিবির (বা আরো কম বা বেশী ক্যাপাসিটি) একটি মেমরি কার্ড। অপারেটিং সিষ্টেম হিসেবে অনেক কিছুই ব্যবহার করা যায়, তবে লিনাক্স বিভিন্ন ডিস্ট্রো বেশী ব্যবহৃত হয়। এই ছোট কম্পিউটার দিয়ে প্রাথমিক বা বেসিক সব কাজই করা সম্ভব। যেমন – ইন্টারনেট ব্রাউজিং, সাধারণ ওয়ার্ড প্রসেসিং সহ মাইক্রোসফট অফিসের মতো সব প্যাকেজই পাবেন লিব্রেঅফিসের মাধ্যমে। এছাড়া প্রোগ্রামিং সহ ইলেক্ট্রনিক্স এর নানা কিছু শেখা এবং তৈরী করা যায় এই ছোট কম্পিউটারের মাধ্যমে। যতো দিন যাচ্ছে আরো শক্তিশালী হচ্ছে রাস্পবেরি পাই। ইচ্ছে করলে আলাদা মনিটর এবং ক্যামেরা লাগানো যায় এখন, একাধিক বোর্ড দিয়ে ক্লাউড কম্পিউটার তৈরী করা যায়। তৈরী করা যায় রোবোটিক্সের নানা কিছু।

২. রাস্পবেরি পাই কেনার পর প্রথম কাজ হলো এর অপারেটিং সিস্টেম ইন্সষ্টল করা। খূবই সহজ কাজ। আপনাকে প্রথমে রাস্পবেরিপাই.অর্গ এই সাইটে গিয়ে NOOBS ডাউনলোড করে নিতে হবে আপনার কম্পিউটারে। NOOBS (New Out Of the Box Software) দিয়ে রাস্পবিয়আন ইন্সষ্টল করাটাই সবচেয়ে সহজ পদ্ধতি। এখানে রাস্পবিয়ান (Raspbian) এবং লিব্রেইলেক (LibreELEC) নামে ২টি অপারেটিং সিষ্টেম দেয়া আছে। অন্য কোন অপারেটিং সিস্টেম চাইলে আলাদাভাবে ডাউনলোড করে নিতে হবে।

৩. আশা করি আপনার কাছে একটি ১৬ জিবির মাইক্রো এসডি কার্ড আছে। প্রথমে এই সাইট থেকে SD Memory Card Formatter সফটওয়্যারটি ডাউনলোড করে ইন্সষ্টল করে নিন আপনার কম্পিউটারে। ইন্সষ্টল করার পর মেমোরি কার্ডটি ফরম্যাট করে নিন সফটওয়্যারটি দিয়ে। এবার পূর্বে ডাউনলোড করা NOOBS খূঁজে বের করুন এবং তার উপর মাউস পয়েন্টার রেখে রাইট ক্লিক করুন। মেনু থেকে Extract to এ ক্লিক করুন। নতুন উইন্ডোতে আপনার সদ্য ফরম্যাট করা মেমোরি কার্ডটি যে ড্রাইভে আছে সেটি সিলেক্ট করে OK করুন। NOOBS আপনার মেমোরি কার্ডে এক্সট্র্যাক্ট হবে।

৪. এক্সট্র্যাক্ট হয়ে গেলে মেমোরি কার্ডটি বের করে নতুন কেনা রাস্পবেরি পাই এর স্লটে প্রবেশ করান। মনিটর সংযুক্ত করুন এইচডিএমআই পোর্টে। মাউস / কিবোর্ড ইউএসবি পোর্টে লাগিয়ে নিন। এবার ৫ ভোল্ট ২ এম্প এর একটি পাওয়ার সাপ্লাই যোগ করুন পাই বোর্ডে। আলাদা কোন অন/অফ সুইচ নেই বলে পাওয়ার এর সংযোগ পেলেই চালু হবে রাস্পবেরি পাই বোর্ড। মনিটরে দেখতে পাবেন একটি নতুন উইন্ডো এসেছে। সেখানে রাস্পবিয়ান এবং লিব্রেইলেক অপারেটিং সিষ্টেম দেখা যাচ্ছে। কোন একটি সিলেক্ট করে Install বাটনে ক্লিক করলে ইন্সষ্টলেশন প্রক্রিয়া শুরু হবে। সম্পূর্ণ প্রক্রিয়া শেষ হতে কিছুটা সময় লাগবে, ততক্ষণ ধৈর্য্য ধরে অপেক্ষা করুন। মনিটরে অবশ্য অপারেটিং সিস্টেম সম্পর্কে নানা তথ্য দেখা যাবে এই সময়।

৫. ইন্সশ্টলেশন প্রক্রিয়া শেষ হলে এটি রিবুট করবে। বুট করার পর আপনার কাছ থেকে কিছু তথ্য নিবে। যেমন – আপনার ভাষা, কিবোর্ড লেআইট, সময়, ওয়াইফাই থাকলে তার পাসওয়ার্ড ইত্যাদি। সবশেষে সফটওয়্যারটি আপডেট হবে। 

আপনার রাস্পবেরি পাই প্রস্তুত কাজের জন্য।

ফেসবুক মন্তব্য

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।