ফটোশপ বেসিক – পাঠ ০০১

ফটোশপ শিখছি, কিন্তু সমস্যা হলো কোন ভিডিও দেখে অথবা টিউটোরিয়াল বা বই পড়ে যে নোট গুলো করে রাখছি সেগুলো কয়েকদিন পর আর খূজে পাই না। কাগজ কিংবা পিসির নোটপ্যাডে যেখানেই লিখি না কেন অনেক কিছুর ভীড়ে সেগুলো হারিয়ে যায়। এবার তাই রিভিশন দেয়ার সময় ঠিক করলাম নোট / টিপস যাই লিখে রাখি না কেন সেগুলো সব ব্লগেই পোষ্ট করে রাখবো। এতে খূঁজে পেতে আর নাকাল হতে হবে না। আপনাদেরও হয়তো বা কাজে আসবে কোন এক সময়। তাহলে চলুন শুরু করা যাক।

প্রথমেই আসে ফটোশপের ইন্টারফেস এর কথা। শুরুতে ব্যাপক জটিল মনে হয়েছিলো এবং এখনও মনে হয়। এমন অনেক প্যানেল আছে যেগুলো আজতক কাজে লাগে নাই। মানে আমি এখনও সে পর্যায়ের ফটোশপ ইউজার হতে পারি নাই। তবে প্রথম পাঠে তেমন বিশাল কোন জ্ঞানার্জনের দরকার নাই। আপাতত ৩/৪টি জিনিস চিনলেই হবে। 

উইন্ডোজের প্রতিটি প্রোগ্রামেই একটি জিনিস খূবই কমন। সেটি হলো মেনু বার। File, Edit, View, Help এ কয়টি মেনু আইটেম সব প্রোগ্রামেই থাকে। প্রোগ্রাম ভেদে আরো কিছু মেনু আইটেম যোগ হয়। ফটোশপ এর ক্ষেত্রে আছে File, Edit, Image, Layer, Type, Select, Filter, 3D, View, Window, Help এই কয়টি মেনু আইটেম।

ইন্টারফেসের বাম দিকে আছে টুলস প্যানেল। এখানেই ফটোশপের সমস্ত টুলস থাকে যা দিয়ে বিভিন্ন কাজ করা হয়। এই টুলস প্যনেলটি এক কলামের। তবে টুলস প্যানেলের উপরে বাম দিকের কোনায় একটি তীর চিহ্ন আছে, সেটিতে ক্লিক করলে প্যানেলটি দুই কলাম হবে। 

মেনু বারের ঠিক নিচেই আছে টুলস কন্ট্রোল প্যানেল। বাম দিকের টুলস প্যানেল থেকে কোন টুল সিলেক্ট করলে সেটির বিভিন্ন সেটিংস এই টুলস কন্ট্রোল প্যানেল দেখা যাবে। প্রয়োজনে এখান থেকেই সেই টুলস এর সেটিংস পরিবর্তন করে প্রয়োজন অনুযায়ী ব্যবহার করা যাবে। 

ফটোশপ ইন্টারফেস ২

টুলস কন্ট্রোল প্যানেলের নিচে আপাতত অদৃশ্য আরেকটি বার আছে। কোন ফাইল খুললে এই বারে সেটির নাম সহ আরো কিছু তথ্য দেখ যাবে। মাঝের বিস্তৃত অংশটি ওয়ার্কিং এরিয়া বা কাজের ক্ষেত্র। কোন ফাইল খুললে সেটি এখানে দৃশ্যমান হবে। ওয়ার্কিং এরিয়ার বাম দিকে এবং উপরে দুটো স্কেল / রুলার দেখা যাবে। কোন ফাইল ওপেন থাকা অবস্থায় View > Rulers ক্লিক করে বা Ctrl + R  একসাথে চেপে এই স্কেল / রুলার দুটো দৃশ্যমান বা অদৃশ্য করা যাবে। ডান দিকে আরো কিছু প্যানেল আছে। যেগুলো কাজের ধরণ অনুযায়ী ব্যবহার করা হয়। এ সম্পর্কে আমরা ধীরে ধীরে জানবো।

নতুন ব্ল্যাংক ফাইল খোলা

উইন্ডোজের অন্যান্য প্রোগ্রামের মতোই ফটোশপে নতুন ব্ল্যাংক ফাইল তৈরী বা পুরাতন ফাইল খোলা যায়। File > New বা File > Open থেকে এ কাজটি করা হয়। নতুন ব্ল্যাংক ফাইলের ক্ষেত্রে কিছু প্যারামিটার / সেটিংস ঠিক করে দেয়া হয়। File > New এ ক্লিক করলে উপরের ছবির মতো একটা উইন্ডো ওপেন হবে। বাম দিকে বিভিন্ন প্রিডিফাইন্ড সাইজ দেয়া আছে। ডান দিকে প্রয়োজন অনুযায়ী সাইজ ছোট-বড় করা যায়। ওরিয়েন্টেশন পছন্দ করা যায়, মাে পোর্ট্রেট অথবা ল্যান্ডস্কেপ। রেজ্যুলিউশন সেট করা যায়। ব্যাকগ্রাউন্ড কালার সহ আরো কয়েকটি বিষয় সেট করে Create বাটনে ক্লিক করলে একটি ব্ল্যাংক ফাইল তৈরী হবে। পরবর্তীতে এ ফাইলের উপর নানা রকম কাজ করা হবে। 

আজ এপর্যন্তই। তবে এই ব্লগপোষ্টি ভবিষ্যতে আরো কোন তথ্য / টিপস পেলে আপডেট করা হবে। 

ফেসবুক মন্তব্য

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।