সোশ্যাল মিডিয়া এবং মত প্রকাশ

মত প্রকাশের স্বাধীনতা সব ক্ষেত্রে ভাল না। অনেকেই গত কয়েকদিনের মিডিয়া ব্ল্যাক আউটের জন্য নানা কথা বলছেন। আমি বলবো এরকম পরিস্থিতিতে সবার আগে সোশ্যাল মিডিয়া কন্ট্রোল করা উচিত। প্রয়োজনে সম্পূর্ণ বন্ধ করে দেয়া উচিত। কারন এখান থেকেই যত গুজব আর ষড়যন্ত্র তৈরী হয়। রেডিও-টিভি-পত্রিকাতেও প্রয়োজনে সেন্সরড খবর প্রচার করা উচিত।
 
প্রযুক্তি যেমন জীবন-যাপন অনেক সহজ করে দেয়, তেমনি আমাদের মতো দেশে এগুলো নানা সমস্যাও তৈরী করে। কয়েক সপ্তাহ আগে চুল কাটতে গিয়ে এক ঘটনা শুনলাম। যে ছেলে আমার চুল কাটছিলো সে পাশে বসা আরেক ছেলেকে ভৎসনা করছিলো এই বলে যে ‘তুই লগ আউট করলি ক্যান?’ ওদের কথা শুনে যা বুঝলাম কারিগর ছেলেটার মোবাইল ফোনে ফেসবুক ইন্সটল করে একাউন্ট খুলে দিয়েছিলো অন্য কেউ। ছেলে তার ইউজার নেম / পাসওয়ার্ড কিছু জানে না, কেবল মাঝে মধ্যে ছবি দেয় / ষ্ট্যাটাস দেয়। অন্যদের কথাবার্তা দেখে / পড়ে। তার মোবাইল নিয়ে অন্যরাও ফেসবুক ব্যবহার করে।
 
বুঝে দেখেন পরিস্থিতি – একজনের মোবাইল নিয়ে একাধিক ব্যক্তি একজনের ফেসবুক একাউন্ট ব্যবহার করছে। যার একাউন্ট সে হয়তো জানেও না অন্যরা কি করছে।
 
ধর্ম অবমাননার যতগুলো ঘটনা এপর্যন্ত ঘটেছে প্রায় প্রতি ক্ষেত্রেই তথাকথিত অবমাননাকারী ব্যক্তি স্বল্প শিক্ষিত। অনেকে জানেও না কিভাবে একাউন্ট করতে হয় বা সেটা কিভাবে মেইনটেইন করতে হয়। আবার কারো অজান্তে তার নাম ব্যবহার করে একাউন্ট খুলে ষ্ট্যাটাস দেয়া হয়েছে। তারপর সব কিছু ইতিহাস।
 
এজন্যই বলি সব দেশে সব সময় অবাধ মত প্রকাশের স্বাধীনতা দেয়া ঠিক না।

ফেসবুক মন্তব্য

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।