৩ডি প্রিন্টার (০১)

ইচ্ছে ছিলো ক্যামেরার জন্য একটা ফিল্ড মনিটর কিনবো। মাঝে খোঁজ খবরও কিছু করেছিলাম। ঢাকায় অবশ্য এই জিনিস খূব একটা পাওয়া যায় না। তারপরও গোটা দুই মডেল পেয়েছিলাম। আজ কিনি, কাল কিনি করতে করতে শেষে কিনলাম রাস্পবেরি পাই এর জন্য একটা ৭ ইঞ্চি মনিটর আর তার কেসিং। হঠাৎ করে একদিন নজরে আসলো ছোট একটি ৩ডি প্রিন্টার। একদম সেট করা, বক্স থেকে বের করেই প্রিন্ট করা যায়। আরো কিছু রিভিউ দেখলাম ইউটিউবে। সবাই ছোট প্রিন্টার হিসাবে যথেষ্ঠই তারিফ করছিলো। প্রিন্ট কোয়ালিটি আহামরি না হলেও প্রথম ৩ডি প্রিন্টার হিসাবে মন্দ না। আর কিছু শিখতে তো হবে। দাম দিয়ে বড় প্রিন্টার কিনলাম, তারপর ঠিকমতো সেট করতে পারলাম না। এতো ঝামেলা করে কে।

টাকা বিকাশে নিয়ে একদিন অর্ডার করে ফেললাম। আলি২বিডি থেকে আগেও অর্ডার করেছি। ঠিকমতোই সব জিনিস এনে দিয়েছে। যা আসে নাই, তার রিফান্ডও পেয়েছি। তাদের একজন রিজিব হোসাইন এর সাথে ফেসবুক মেসেঞ্জারে চ্যাট করে সব ঠিক করলাম। তিনি সম্ভাব্য একটা দাম বললেন। সাথে এটাও বললেন সামান্য কিছু বাড়তে পারে। আমি প্রাথমিকভাবে প্রিন্টারের দাম মানে ১২৫ ডলার এর সমপরিমান টাকা পে করে দিয়েছি। এখানে বলে রাখা ভাল তারা প্রতি ডলার ৯০ টাকা করে হিসাব করে। সাথে বিকাশ বা ব্যাংক চার্জ। এখন অপেক্ষার পালা।

আমি যে মডেলটি পছন্দ করে অর্ডার করেছি সেটি হলো ইজিথ্রিডি ন্যানো (EasyThreed Nano), তাদের এরকম বেশ কয়েকটি মডেল আছে। কোনটি ছোট কোনটি বড়। আবার কোন কোনটি পার্ট বাই বার্ট থাকে, সেট করে নিতে হয়।

আমি প্রথম যে ভিডিও দেখেছিলাম ইউটিউবে

আজ এপর্যন্তই। ভাল থাকুন।

ফেসবুক মন্তব্য

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।