বিভিন্ন সাইজের কার্ড

বিভিন্ন সাইজের কার্ড

ছোট বেলায় যখন কার্ড বানাতাম তখন সাইজের কোন ঠিক ঠিকানা ছিলো না। কাগজ মোটামুটি কেটেকুটে যতটা সম্ভব ছোট করে (যাতে বেশী সংখ্যক কার্ড বানানো যায়) ভাঁজ করে নিতাম। কাগজ মূলত ছিলো আর্ট পেপার অথবা পূরানো কোন বিয়ের কার্ড অথবা অন্য কোন কার্ড থেকে কেটে নেয়া অংশ। এসব না পাওয়া গেলে খাতার সাধারন কাগজই সই। উপরে হয়তো পেন্সিল, রং পেন্সিল, মোম কালার বা ওয়াটার কালার দিয়ে আঁকা হতো কিছু। কার্ড যেহেতু ঈদেই দেয়া হতো তাই বিষয় হতো মসজিদ (গম্বুজ আর মিনার) সেই সাথে বাঁকা চাঁদ। জন্মদিনের কার্ড হলে ফুল-পাখি জাতীয় কিছু। আঁকায় খূব একটা ভাল ছিলাম না বলে বিষয় এগুলিই থাকতো।

বুড়ো বয়সে নতুন করে কার্ড বানানো অনুশীলন করছি, তখন নেট ঘেটে বের করতে হচ্ছে কার্ডের প্রমিত সাইজ আসলে কি হওয়া দরকার। আমি নিজে যদিও দু’টো মাত্র সাইজ ব্যবহার করি এ২ (A2) আর এ৯ (A9), সাইজ যথাক্রমে ৪ ১/৪ ইঞ্চি X ৫ ১/২ ইঞ্চি এবং ৫ ১/২ ইঞ্চি X ৮ ১/২ ইঞ্চি। এই দু’টো সাইজের কার্ড কাটা এবং ভাঁজ করা সহজ এবং কাগজ নষ্ট হওয়ার কোন সম্ভাবনা নেই যদি আপনি লেটার সাইজ (৮ ১/২ ইঞ্চি X ১১ ইঞ্চি) কাগজ ব্যবহার করেন। বাংলাদেশে বহুল ব্যবহৃত এ৪ (A4) সাইজ কাগজ ব্যবহার করেন তবে সামান্য কাগজ নষ্ট হবে আর এ২ (A2) সাইজের কার্ড কূব সামান্য পরিমাণ ছোট হবে, যা সাধারণত চোখে ধরা পড়বে না।

A2 / A9 সহ আরো যেসব সাইজ প্রচলিত আছে
Mini Cards – 2 x 3 1/2.
A1 Blank Cards – 3 1/2 x 4 7/8.
A2 Blank Cards – 4 1/4 x 5 1/2.
A6 Blank Cards – 4 1/2 x 6 1/4.
A7 Blank Cards – 5 1/8 x 7.
A7.5 Blank Cards – 5 3/8 x 7 1/4.
A9 Blank Cards – 5 1/2 x 8 1/2.
4×6 Blank Cards.

এর বাইরেও আরো কিছু অপ্রচলিত কার্ড সাইজ আছে। যেমন ট্রাই ফোল্ড কার্ড। সব কার্ডের সাথে ইনভেলপ / খাম ও আছে, কিন্তু সাইজ কিছুটা কম-বেশী। যেমন A2 সাইজ কার্ডের জন্য যে ইনভেলপ আছে তার সাইজ হলো ৪ ৩/৮ ইঞ্চি X ৫ ৩/৪ ইঞ্চি। এই পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিতে পারেন, বিভিন্ন কার্ড এবং ইনভেলপ সাইজ দেয়া আছে।

আশা করি আপনার পরবর্তী কার্ড প্রজেক্টে সঠিক মাপে কার্ড এবং ইনভেলপ তৈরী করে নিবেন।

হ্যাপি ক্র্যাফটিং

ছবি : নেট থেকে নেয়া
তখ্য সূত্র : Blank Cards By Size