কেক কাহিনী

ইদানিং টিভি দেখা হয় কম। আগে যখন নিয়মিত টিভি দেখতাম তখন TLC ছিলো অন্যতম পছন্দের চ্যানেল। তবে সব প্রোগ্রাম দেখতাম না। আমার পছন্দের প্রোগ্রাম ছিলো খাদ্য বিষয়ক। কুকুরের মতো আধ হাত জিভ বের করে লোল ফেলতে ফেলতে সেসব প্রোগ্রাম গিলতাম। তবে আমার পছন্দের বিষয় ছিলো ষ্ট্রিট ফুড।

সেদিন অনেক কাল পর আবার TLC চালু করলাম। দেখি কেক বিষয়ক এক প্রোগ্রাম হচ্ছে। আমেরিকার ব্যক্তি উদ্যোগে প্রতিষ্ঠিত ৩টি ছোট কোম্পানির মালিক ভিন্ন ভিন্ন ৩ গ্রাহকের জন্য ৩টি কেক তৈরী করবে। প্ল্যানিং থেকে শুরু করে শেষ পর্যন্ত সবই ধাপে ধাপে দেখানো হলো। তবে এই কেকগুলি খেতে কেমন ছিলো জানি না, তবে অসাধারণ দৃষ্টিনন্দন ছিলো। আবার সেগুলি ঠিকমতো একটির উপর আরেকটি এভাবে সেট করাও ছিলো বিশাল চ্যালেঞ্জ।

কেক ডেকোরেশনের জন্য যে কতো কিছু ব্যবহার করে তারা। ফন্ডেন্ট, ষ্টাইলিং চকলেট, নানা রকম ফুড কালার সহ আরো নানা কিছু। তবে ভিতরের জিনিস সেই আদি অকৃত্রিম সাধারণ কেক। সে জন্যই মনে হলো কেকের টেষ্ট এর চাইতে দেখতেই বেশী ভাল লাগলো।

তবে যে ব্যাপারটি বেশী চমকপ্রদ মনে হলো, সেটি হলো কেকের মূল্য। ৩টি কেক যথাক্রমে ৩০০০, ৩৫০০ এবং ৫০০০ ডলার করে ছিলো। পরে আরেকটি এপসোডে দেখলাম ১০ হাজার ডলার দামের কেক। আমি আর সাহস করে বাংলাদেশী টাকায় মূল্য দেখতে চাইনি।

আপাতত নিজেকে প্রবোধ দিচ্ছি এই বলে যে বয়স হলে মিষ্টি যতো কম খাওয়া যায় ততোই মঙ্গল। কি আর করা। ইউটিউবে যারা অনুষ্ঠানটি দেখতে চান এখানে ক্লিক করুন।

ভাল থাকুন নিরন্তর।

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।