লোমোগ্রাফি

Lomoবেশ অনেকদিন আগে অনুজপ্রতিম এস.এম. ইবরাহিম লাভলু আর তানিয়া শবনম আমাকে বেশ কিছু ভিডিও ডাউনলোড করে দিয়েছিলো। ভিডিও গুলিে মধ্যে বেশ কিছু ছিলো বিবিসি’র ডকুমেন্টারি। বলা বাহুল্য সবই ছিলো ফটোগ্রাফির উপর। প্রতিটা ডকুমেন্টারিই ছিলো আগ্রহোদ্দিপক। এর মধ্যে একটা ছিলো লোমোগ্রাফি নিয়ে। এই ডকু দেখার আগে আমার কোন ধারণাই ছিলো না এর সম্পর্কে।

লোমোগ্রাফি কি ? এক কথায় এটা এনালগ ফিল্ম ক্যামেরা ভিত্তিক একটা ফটোগ্রাফি আন্দোলন। যার মূলে ছিলো রাশিয়ার সেন্ট পিটাসবার্গ এ অবস্থিত LOMO (Leningrad Optical & Mechanical Union) এর তৈরী LOMO LC-A কম্প্যাক্ট ক্যামেরা। এই ক্যামেরার বিশেষত্ব ছিলো এটা দিয়ে কোন পারফেক্ট ছবি তোলা যায় না। ত্রুটির কারণে এই ক্যামেরা দিয়ে তোলা ছবিতে আলোর নানা আবহ তৈরী হয় রং হয় উজ্জল আর থাকে ভিনিয়েট (ছবির চারপাশে কালো অংশ, দেখলে মনে হবে ফ্রেম)। নব্বই দশকের শুরুর দিকে ভিয়েনা, অস্ট্রিয়া’র দুই ছাত্র Matthias Fiegl এবং Wolfgang Stranzinge লোমো ক্যামেরার এই সব অসাধারণ বিশেষত্ব দেখে এতোটাই মূগ্ধ হন যে তারা এটা ছড়িয়ে দেন তাদের বন্ধুদের মাঝে। এক সময় দেখা যায় এটা সারা বিশ্বেই ছড়িয়ে পড়েছে। ১৯৯২ সালে প্রতিষ্টিত হয় আন্তর্জাতিক লোমোগ্রাফিক সোসাইটি। অস্ট্রিয়া, নিউইয়র্ক আর মস্কোতে তারা আয়োজন করে নানা প্রদর্শনীর। এক পর্যায়ে তারা লোমো ক্যামেরার বিশ্বব্যাপী পরিবেশক নিযুক্ত হয়। অর্থনৈতিক মন্দার কারণে রাশিয়ায় লোমো কারখানা বন্ধ হয়ে যায়, এরপর থেকে এই ক্যামেরা এবং আনুষঙ্গিক সবকিছু তৈরী হচ্ছে চীনে।

বর্তমান ডিজিটাল ক্যামেরার যুগেও কিন্তু লোমোগ্রাফি থেমে নেই। সাধারণ ডিজিটাল ক্যামেরায় তোলা ছবি’কে লোমোগ্রাফিক ইফেক্ট দেয়ার জন্য তৈরী হয়েছে নানা প্লাগ-ইনস আর এপস। আপনি নিজেও ফটোশপ বা অন্য কোন ফটো এডিটিং সফটওয়্যার দিয়ে নানা লোমোগ্রাফিক ইফেক্ট তৈরী করতে পারেন আপনার ডিজিটাল ছবিতে।

লোমো ক্যামেরার মতো আরেকটি ক্যামেরা হলো হোলগা। ফিল্ম ক্যামেরার পাশাপাশি এরা ডিজিটাল এসএলআর ক্যামেরার জন্য তৈরী করছে লেন্স এবং নানা রকম একসেসরিজ। এই সব লেন্স দিয়ে আপনি সরাসরিউ আপনার ডিএসএলআর ক্যামেরায় এজাতীয় ছবি তুলতে পারবেন।

প্রয়োজনীয় লিঙ্কস
১. লোমোগ্রাফী – উইকিপিডিয়া
২. লোমোগ্রাফী – অফিসিয়াল ওয়েব সাইট
৩. লোমোগ্রাফী – An Introduction to Lomography এখানে বেশ কিছু টিউটোরিয়ালের লিংক পাবেন
৪. লোমোগ্রাফী – লোমো ফ্লিকার গ্রুপ
5. লোমোগ্রাফী – টিপস এন্ড টেকনিকস ফ্লিকার গ্রুপ
৬. লোমোগ্রাফী – লোমোগ্রাফি সোসাইটি ইন্টারন্যাশনাল
৭. লোমোগ্রাফী – ফেসবুক পেজ

ফেসবুক মন্তব্য

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।

2 Comments

Leave a Reply

Your email address will not be published.