এআই আর্ট জেনারেটর

এআই বা আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স এর কথা আমরা অনেকেই জানি। বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার হচ্ছে এটাও জানি। তবে ঠিক কোথায় কিভাবে এই আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স ব্যবহার করা হচ্ছে সে সম্পর্কে আমার জ্ঞান একেবারেই ভাসা ভাসা, মানে প্রায় নাই বললেই চলে। সেদিন গ্রাফিক্স ডিজাইনের উপর ইউটিউবে কিছু ভিডিও দেখছিলাম। সাজেশন হিসেবে হঠাৎ সামনে এলো এআই দিয়ে গ্রাফিক্স ডিজাইন টুলের একটি ভিডিও। সার্চ করে আরো কিছু ভিডিও পেলাম। অবিশ্বাস্য এক দূনিয়ায় প্রবেশ করলাম বলে মনে হলো। 

ইন্টারনেটে এমন বেশ কিছু ওয়েব ভিত্তিক টুলস আছে। আপনার আঁকার হাত ভাল না হলেও চলবে। কেবল প্রচন্ড রকমের কল্পনা শক্তি থাকতে হবে। আপনি শুধূ কল্পনা করে এক বা একাধিক কি-ওয়ার্ড লিখে দিবেন। সেই টুল কয়েক সেকেন্ড এর মধ্যেই আপনার কল্পনার ছবি বাস্তবে রূপ দিবে। 

ঘটনা হলো এইসব টুলের বেশীর ভাগই পেইড সার্ভিস। মানে মাসে মাসে টাকা (ডলার) দিয়ে সাবস্ক্রিপশন কিনতে হয়। তবে ফ্রি ও ব্যবহার করতে পারবেন, সীমিত সময়ের জন্য। 

এরকমই একটি সার্ভিস হচ্ছে মিডজার্নি (MIDJOURNEY), এটি ব্যবহার করতে হলে আপনার DISCORD এর একাউন্ট থাকতে হবে। মিডজার্নি এর একাউন্ট তৈরী করা থেকে শুরু করে প্রাথমিক ব্যবহার বিধির উপর ভিডিও পাবেন এই লিংকে। 

এই ভদ্রলোকের কাছ থেকেই জানলাম ডিস্কো ডিফিউশন নামের আরেকটি টুল আছে, যেটি সম্পূর্ণ ফ্রি। আসলে এটি এবং অন্যান্য আরো কয়েকটি এরকম টুলস গুগলের এআই সার্ভিস ব্যবহার করেই তৈরী হয়েছে। তবে ডিস্কো ডিফিউশন অপেক্ষাকৃত কঠিন মনে হলো। অনেক প্যারামিটার সেট করতে হয়। আমি দুইবার চেষ্টা করেও ব্যর্থ হয়েছি কোন কিছু জেনারেট করতে। এটি পাবেন এই লিংক এ। এ সম্পর্কিত টিউটোরিয়াল এখানে

মিডজার্নি দিয়ে জেনারেট করা কিছু ছবি। এগুলোর কোন কপিরাইট নেই। আরেকটি মজার বিষয় হলো আমি যে কি-ওয়ার্ডস দিয়ে ছবি জেনারেট করবো, একই কি-ওয়ার্ডস দিয়ে আপনি ট্রাই করলে কিন্তু একই ছবি জেনারেট হবে না। কিছু না কিছু পার্থক্য হবে। আবার সম্পূর্ণ ভিন্ন ছবিও তৈরী হতে পারে। 

ছবি নাম্বার ওয়ান : old woman, broken teeth, long red smake tongue, weired smile, stary background, face only (কয়েকটা বানান ভুল লিখেছিলাম)

ছবি নাম্বার টু : একই কি-ওয়ার্ডস

ছবি নাম্বার থ্রি : glass, bottle, fairy

ছবি নাম্বার ফোর / ফাইভ : চিনবেন আশা করি। তবে ৪ এর চেয়ে ৫ চেনা যায় সহজেই।

ভিন্ন আরেকটি টুল ব্যবহার করে নিচের ছবি তিনটি জেনারেট করা হয়েছে। এই টুলটি গুগলের এআই ইঞ্জিন ব্যবহার করে। কোন প্যারামিটার চেঞ্জ করা হয় নাই। ৩ বারে ৩টি ভিন্ন ছবি তৈরী হয়েছে। 

চেষ্টা করে দেখেন। আপনি হয়তো আরো চমৎকার কিছু ছবি জেনারেট করতে পারবেন। 

ভাল থাকুন নিরন্তর।

 

 

ফেসবুক মন্তব্য

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।