ফটোগ্রাফি শেখার বাংলা বই (২)

দি বেসিকস অফ ফটোগ্রাফি (ডিজিটাল)বাংলায় ফটোগ্রাফির উপর বই এমনিতেই অপ্রতুল। তারপর মান সম্মত বই তো আরো নাই। ফিল্ম ক্যামেরার যুগে জনাব মনজুর আলম বেগের লেখা আধূনিক ফটোগ্রাফী বইটি অনেকেরই চাহিদা মিটিয়েছে অনেকদিন পর্যন্ত। এই বইটি প্রকাশিত হয়েছিলো ভারত থেকে। ভারত থেকে প্রকাশিত আরেকটি বই ছিলো নীরোদ রায়ের লেখা ফটোগ্রাফি। এই বইটিও ফিল্ম ফটোগ্রাফির উপর ভিত্তি করে লেখা। ডিজিটাল যুগে এই বইগুলি বেসিক কনসেপ্ট বুঝতে সাহায্য করলেও ঠিক শতভাগ কার্যকরী ছিলো না। পরবর্তীতে জনাব মোঃ রফিকুল ইসলামের লেখা দু’টি বই সেই অভাব মিটিয়েছে বলা চলে। এখন পর্যন্ত বাংলা ভাষায় ডিজিটাল ফটোগ্রাফি শেখার ও বুঝার জন্য এই দু’টি বই এর তুলনা নেই।

প্রথম বইটি হলো দি বেসিকস অফ ফটোগ্রাফি (ডিজিটাল)। এটি প্রথম প্রকাশিত হয়েছিলো ২০০৩ সালের আগষ্ট মাসে। বর্তমানে এর তৃতীয় স্বংস্করণ বাজারে পাওয়া যাচ্ছে, প্রকাশিত হয়েছে এপ্রিল ২০১৪ সালে। পৃষ্ঠা সংখ্যা ১৯২। তৃতীয় সংস্করণে প্রচুর ছবি ব্যবহার করা হয়েছে, যদিও প্রায় সবই সাদা-কালো ছবি। বইটিতে মোট ১৮টি অধ্যায় আছে। বর্তমান সংস্করণের মূল্য ২৫০ টাকা।

১.ফটোগ্রাফি শিখতে হবে
২.টারমিনোলজি
৩. ফটোগ্রাফীর সংক্ষিপ্ত ইতিহাস
৪. বিভিন্ন বিষয়ের ছবি
৫. ফটোগ্রাফ কীভাবে হয়
৬. ক্যামেরা এবং সহায়ক যন্ত্রপাতি
৭. ছবির কারিগরি মান
৮. শারপনেস নিয়ন্ত্রণ
৯. এক্সপোজার পর্ব ১
১0. এক্সপোজার পর্ব ২
১১. লেন্স এবং ফিল্টার
১২. লাইট এবং লাইটিং
১৩. ফ্ল্যাশ এবং ফ্ল্যাশের ব্যবহার
১৪. কালার এবং কালার ফটোগ্রাফী
১৫. হোয়াইট ব্যালেন্স
১৬. ডিজিটাল ফটোগ্রাফী এবং ডিজিটাল ইমেজ
১৭. ডিজিটাল ছবির এডিটিং
১৮. এসথেটিকস অফ ফটোগ্রাফী

নতুন ডিএসএলআর ক্যামেরা যারা কিনেছেন তারা এই বইটি এবং ক্যামেরা হাতে নিয়ে নিজে নিজেই ক্যামেরার টেকনিক্যাল বিষয়গুলো আয়ত্ব করতে পারেন। তবে পর্যাপ্ত সময় ব্যয় করতে হ্বে। ক্যামেরা কিনলাম আর বই পড়লাম, তাতেই সবকিছু শেখা হবে না। পড়ার সাথে সাথে ক্যামেরা হাতে নিয়ে প্র্যাকটিস করতে হবে। ক্যামেরায় তোলা ছবি পিসি বা ল্যাপটপে নিয়ে এর গুণাগুন যাচাই করে নিজেই বুঝতে পারবেন কতটুকু বা কি শিখেছেন। মানে হলো বই পড়ার পাশাপাশি আপনাকে নিয়মিত ছবি তুলে অনুশীলন করতে হবে।

বইটি শাহবাগ আজিজ সুপার মার্কেট এর অভিজাত বই এর দোকান সহ দেশের বিভিন্ন বই এর দোকানে পাবেন। ইচ্ছে করলে অনলাইনে অর্ডার করে ঘরে বসেই বই পেতে পারেন।

বই এর নাম – দি বেসিকস অফ ফটোগ্রাফী (ডিজিটাল)
লেখক – মোঃ রফিকুল ইসলাম
প্রকাশক – প্রিজম
পৃষ্ঠা – ১৯২
মূল্য – ২৫০ টাকা

প্রাপ্তিস্থান
প্রিজম, খ-১৯, দক্ষিন বাড্ডা, ঢাকা ১২১২। ফোন : ০১৮১৯৪০৯১৩৯
বিদিত, ৩৯, আজিজ কোঅপারেটিভ সুপার মার্কেট, শাহবাগ
অনলাইন : রকমারি

 

ফেসবুক মন্তব্য

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।