রেডিও তেহরান বাংলা

সুপ্রিয় রেডিও শ্রোতাবন্ধুরা রেডিও তেহরান বাংলা বিভাগ সম্পর্কে কিছু তথ্য শেয়ার করলাম
 
ইরানের সরকারি আন্তর্জাতিক সম্প্রচার রেডিও নেটওয়ার্ক। যার অপর নাম পার্স টুডে। আইআরআইবি ওয়ার্ল্ড সার্ভিস বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশের ৩২ টি ভাষায় সম্প্রচার চালু আছে। শর্টওয়েভ ফ্রিকোয়েন্সিতে রেডিও অনুষ্ঠান সম্প্রচার করে ‘পার্সটুডে’। এ ছাড়া, ওয়েবসাইটের মাধ্যমেও অনুষ্ঠান প্রচার করা হয়। মধ্যপ্রাচ্যের চলমান ঘটনাপ্রবাহে ইরানের প্রভাবশালী ভূমিকা থাকার কারণে মূলধারার একটি গণমাধ্যম হিসেবে ‘পার্সটুডে’র গুরুত্ব অনেক গুণ বেড়ে গেছে।
 
১৯৫৬ সালে ইরানের ইতিহাস ও সংস্কৃতি এবং এর বিভিন্ন অঞ্চল এবং ঐতিহাসিক স্থানের সাথে বিভিন্ন বিশ্বের দেশকে পরিচিত করার লক্ষ্যে রেডিও নেটওয়ার্কটি কাজ শুরু করে। ইরান বিপ্লবের পরে, বিপ্লবের অবস্থানগুলি এবং ইসলামিক প্রজাতন্ত্র ব্যবস্থার আদর্শকে বিশদভাবে রেডিওর এজেন্ডায় উচ্চ করে দেওয়া হয়েছিল।
 
রেডিও তেহরান, ইসলামী প্রজাতন্ত্র ইরানের বিশ্ব কার্যক্রমের বাংলা অনুষ্ঠানের সম্প্রচার ১৯৮২ সালের ১৭ এপ্রিল থেকে শুরু হয়। বর্তমানে প্রতিদিন এক ঘণ্টা সন্ধ্যা ও আধা ঘণ্টা নৈশ অধিবেশন সরাসরি সম্প্রচারিত হয়ে থাকে।
 
এছাড়া, মধ্যপ্রাচ্যের শ্রোতাদের জন্য সান্ধ্য অধিবেশন পর দিন পুনঃপ্রচার করা হয়।
 
যেভাবে রেডিও তেহরান শুনবেন :
ফেসবুক থেকে শুনবেন এই লিংক
অনলাইন আর্কাইভ এই লিংক
ইউটিউব চ্যানেল এই লিংক

রেডিও তেহরানের বাংলা অনুষ্ঠান প্রতিদিন প্রচারিত হয় বাংলাদেশ সময় রাত ৮:২৩ থেকে ৯:৩০ এবং রাত ১০:২৩ থেকে ১১:৩০ পর্যন্ত। প্রচারিত হয় শর্টওয়েভ, ইন্টারনেট, স্মার্ট ফোন, ট্যাবলেটে এবং স্যাটেলাইটে।
 
সান্ধ্য অধিবেশন
৩১ মিটার ব্যান্ড ৯৬২০ কিলোহার্টজে (বাংলাদেশ ও ভারত) এবং
৩১ মিটার ব্যান্ড ৯৮৭০ কিলোহার্টজ (সৌদি আরব)
 
নৈশ অধিবেশন
৪৯ মিটার ব্যান্ড ৮১৫০ কিলোহার্টজ (বাংলাদেশ ও ভারত)
 
অধিবেশনের শুরুতে বাংলা অনুবাদসহ কুরআন তেলাওয়াত। এরপর বিশ্বের সর্বশেষ খবরাখবর নিয়ে পরিবেশিত হয় বিশ্বসংবাদ। এতে থাকে ঢাকা ও কোলকাতা থেকে আমাদের প্রতিনিধিদের পাঠানো রিপোর্ট। এরপর সংবাদভাষ্যের অনুষ্ঠান দৃষ্টিপাতে দু’টি প্রতিবেদন প্রচার হয়। এরপর নিচের তালিকা অনুযায়ী অনুষ্ঠান প্রচারিত হয়।
 
 
নিয়মিত অনুষ্ঠান শুনে আপনিও হতে পারেন শ্রেষ্ঠ শ্রোতা। এসম্পর্কিত ঘোষণা পাবেন এই লিংক এ।
ওয়েব সাইট এই লিংক এ। 
 
তবে ইদানিং শর্টওয়েভে ভালমতো অনুষ্ঠান শোনা যায় না। রিসেপশন মান বেশ খারাপ। শুনতে চাইলে ফেসবুক / ইউটিউব থেকে লাইভ অথবা আর্কাইভ থেকে যে কোন সময় শুনে নিতে পারেন।

 
যোগাযোগ ঠিকানা
Bangla Program, Radio Tehran , Post Box No- 6767, Tehran : 19395, Islamic Republic of Iran.
বাংলা অনুষ্ঠান, রেডিও তেহরান, জি. পি. ও বক্স নম্বর : ৪০০২, ঢাকা – ১০০০, বাংলাদেশ.
Bangla Program, Radio Tehran, Post Box no: 4222, New Delhi:110048, India.
ইমেইল: bangla@parstoday.com or radiotehran@ws.irib.ir
Tel: +98-21-22013764,
Cel: +98-9035065490 
 
তথ্যসুত্র : পার্সটুডে / উইকিমিডিয়া ও অন্যান্য

ফেসবুক মন্তব্য

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।