লং এক্সপোজারে শার্প ছবি

লং এক্সপোজার ফটোগ্রাফীতে বহমান জীবনের প্রতিচ্ছবি তুলে রাখা যায়। যা কিছু চলছে, সেগুলো দেখা যায় কিছুটা ব্লার বা অস্পষ্ট আর যে সব জিনিস একদম স্থির, সেগুলো হয়ে উঠে একদম ষ্পষ্ট বা শার্প। নরমালি শর্ট এক্সপোজারে শার্প ছবির জন্য ২টি নিয়ম মানা হয়। সাধারণ ওয়াইড এঙ্গেল লেন্সে ছবি তুলতে গেলে শাটার স্পিড রাখা উচিত কমপক্ষে ১/৬০ সেকেন্ড বা এর চাইতে দ্রুততর। দ্বিতীয় নিয়মটি মানা হয় সাধারণত টেলি জুম লেন্সের ক্ষেত্রে। আপনি ফোকাল লেন্থ যেটি ব্যবহার করবেন, শাটার স্পিড হবে ১/সেই ফোকাল লেন্থ। আপনি যদি ২৫০ মিমি এ ছবি তুলতে চান তবে আপনার শাটার স্পিড হ্য়া উচিত ১/২৫০ সেকেন্ড। তবে লং এক্সপোজারে সমস্যা হলো ক্যামেরার সামান্যতম ঝাঁকুনি ও স্থির জিনিস’কে করে তুলতে পারে অষ্পষ্ট। তবে আশার কথা হলো সামান্য একটু সতর্ক হলেই আপনি চমৎকার শার্প ছবি পেতে পারেন লং এক্সপোজারে।

১. ব্যবহার করুন ভাল ট্রাইপড : শর্ট এক্সপোজারে আপনি হয়তো ক্যামেরা হাতে নিয়েই ভাল ছবি তুলতে পারেন। কিন্তু আপনার শট যদি হয় কয়েক সেকেন্ড ব্যাপী, তখন কিন্তু ক্যামেরা হাতে নিয়ে ছবি তুলে পোষাবে না। এর জন্য প্রথমেই দরকার শক্তপোক্ত ভাল মানের একটি ট্রাইপড। কমদামী হালকা ট্রাইপড গুলি লং এক্সপোজারের জন্য খূব একটা উপযোগী না। বাইরে শট নিতে গেলে দেখা যায় একটু জোর বাতাসেই সেগুলি নড়ে যায়। ট্রাইপড যাতে একেবারেই না নড়ে সে জন্য আপনি ট্রাইপডের সাথে ওজনদার কিছু ঝুলিয়ে দিতে পারেন। ট্রাইপড ব্যবহারের সময় লেন্স বা ক্যামেরার ষ্ট্যাবিলাইজার অফ করে নিতে ভুলবেন না। তবে আজকাল কিছু কিছু ক্যামেরা/লেন্সে এমন প্রযুক্তি ব্যবহার করা হয় যেটা বুঝতে পারে ক্যামেরা ট্রাইপডে বসানো হয়েছে। তখন সে নিজেই ষ্ট্যাবিলাইজার অফ করে দেয়।

২. রিমোট শাটার রিলিজ : ক্যামেরা শেক এড়ানোর আরেকটি পদ্ধতি হলো রিমোট শাটার রিলিজ ব্যবহার করা। শাটার রিলিজ বাটনে চাপ দিলে যে সামান্য কম্পন তৈরী হয় সেটাও আপনার শার্প ছবির জন্য অন্তরায় হতে পারে। রিমোট শাটার রিলিজ দুই ধরণের হয়ে থাকে এক. ওয়্যারলেস এবং দুই. ক্যাবল সহ। এগুলি খূব একটা দামী না। এখন ঢাকাতেও নাইকনের ওয়্যারলেস রিমোট শাটার রিলিজ পাওয়া যায় শ’পাঁচেক টাকার মধ্যে।

৩. ম্যানয়ালী ফোকাস করুন : অটোফোকাস খূব চমৎকার একটি ফিচার বর্তমান ক্যামেরাগুলির। তবে লো লাইটে দেখা যায় ক্যামেরা খূব সহজে ফোকাস করতে পারছে না। একবার ফোকাস করার পর দ্বিতীয়বার ফোকাস করতে গেলেই আবারও একই সমস্যায় পড়তে হয়। লেন্সের মোটর বার বার সামনে পিছনে করতে থাকায় ক্যামেরা শেক হয়। এক্ষেত্রে ম্যানুয়ালী ফোকাস করতে পারেন। আপনার যদি ম্যানুয়ালী ফোকাস করার খূব একটা অভ্যাস না থাকে তবে প্রথমে অটোফোকাস ব্যবহার করে ফোকাস ঠিক করে নিন। এরপর লেন্সের অটোফোকাস ম্যানুয়াল ফোকাসে নিয়ে যান। ফোকাস আগের জায়গাতেই থাকবে। লো লাইটে অটোফোকাসে সমস্যা হলে একটি টর্চলাইট ব্যবহার করে ফোকাস সেট করে নিন। এরপর ম্যানুয়াল ফোকাসে সেট করুন। নিউট্রাল ডেনসিটি ফিল্টার বা এনডি ফিল্টার ব্যবহারের সময়ও একই ধরণের সমস্যায় পড়তে পারেন। সেক্ষেত্রে এনডি ফিল্টার লাগানোর আগে অটোফোকাস ব্যবহার করে ফোকাস সেট করে নিয়ে ম্যানুয়াল ফোকাসে সুইচ করুন। এরপর ফিল্টার লাগিয়ে শট নিন। তবে খেয়াল রাখবেন এই ফিল্টার লাগানোর সময় আপনার ট্রাইপড সহ ক্যামেরা যাতে সামান্যও স্থানচ্যুত না হয়।

৪. মিরর লকআপ ব্যবহার করা : সাধারণত আমরা যখন ফোকাস করি তখন ভিউফাইন্ডারে ছবি আসে একটি মিররের মাধ্যমে। শাটারে চাপ দিলে এই মিররটি উপরে উঠে যায় এবং আলো সরাসরি সেন্সরে পড়ে। ছবি উঠার পরপরই মিররটি আবার নেমে আসে। মিররের এই উঠা-নামা ও কিন্তু ক্যামেরা শেক তৈরী করে। সব ক্যামেরায় না হলেও অনেক ক্যামেরা’তেই মিরর লকআপ বলে একটি ব্যবস্থা থাকে। ফোকাস করার পর এই শাটার টিপে মিরর টি উপরে তুলে ফেলা যায়। দ্বিতীয়বার শাটার টিপার পর ছবি উঠে। মিরর লকআপ একটিভেট করে প্রথম শাটার টিপে মিরর উপর তোলার পর কিছুটা সময় পর দ্বিতীয়বার শাটার টিপলে (রিমোট শাটার রিলিজ ব্যবহার করে) ক্যামেরা শেক একেবারেই কমে আসবে।

৫. সুইট ষ্পট : প্রতিটি লেন্সেই একটি বিশেষ এপারচার ভ্যালু’তে সবচাইতে শার্প ছবি উঠে। এটিকে বলে সুইট ষ্পট। দেখা গেছে বেশীরভাগ লেন্সে এই সুইট ষ্পট সাধারণত f/5.6 থেকে f/8 বা কোন কোন ক্ষেত্রে f/11 এই রেঞ্জের মধ্যেই সুইট ষ্পট থাকে। অন্যভাবে বলতে গেলে এই রেঞ্জের মধ্যে ছবি তুললে আপনি সবচাইতে শার্প ছবি পাবেন। উদাহরণ স্বরুপ বলা যায় Nikkor AF-S 55-200mm f/4-5.6G IF-ED DX VR এই লেন্সের সুইট স্পট হলো f/8, Nikkor AF-S 18mm – 55mm f/3.5-5.6G ED II  DX এই লেন্সের সুইট ষ্পট হলো f/11

লং এক্সপোজারে ছবি তোলা রীতিমতো অনুশীলনের ব্যাপার। আপনি ২টি বা ৩টি শট তুলেই হয়তো আপনার বেষ্ট ছবিটি পাবেন না। ক্যামেরা, লেন্স, পরিবেশ, পরিস্থিতি সব মিলিয়েই হয়তো আপনাকে একটি ব্যালান্স ফরমূলা বের করতে হবে শার্প ছবির জন্য।

হ্যাপি ক্লিকিং

Featured Image : Steel Bird
Camera : Nikon D3000, Lens : AF-S 55-200mm
Aperture : f/8, Shutter Speed : 1/100 sec, ISO : 100
মূল ছবিটি এখানে দেখতে পাবেন

ফেসবুক মন্তব্য

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।