শখের তোলা আশি টাকা (৬)

সারা পৃথিবীতেই শর্টওয়েভ রেডিও ষ্টেশনের সংখ্যা ধীরে ধীরে কমে যাচ্ছে। বড় বড় ব্রডকাষ্টার যারা ছিলো তারা অনেকেই শর্টওয়েভ এ আর প্রচার করছে না। সব ব্রডকাষ্টারই এখন জোর দিচ্ছে এফএম অথবা ইন্টারনেটে অনুষ্ঠান প্রচারের দিকে। আমার নিজের রেডিও শোনার বাতিক অনেকখানি কমে গেলেও একেবারে বন্ধ হয়ে যায়নি। এখনও শুনি, তবে অনেক কম। আপাতত দুটি রেডিও আছে। প্রথমটি Tecsun PL-310ET, আজ এই রেডিও সেটটি নিয়ে কিছু লিখবো।

এই রেডিও সেটটি ছোট পোর্টেবল সেট। লম্বায় ৫.২ ইঞ্চি, উচ্চতা ৩.২ ইঞ্চি আর পাশে ১ ইঞ্চির মতো (প্রায়)। প্যাকেটের সাইজ ৯ ইঞ্চি x ৫.৭ ইঞ্চি x ১.৭ ইঞ্চি। প্যাকেটে রেডিও ছাড়াও পাবেন একটি পাউচ, একটি ষ্টেরিও এয়ারফোন এবং ছোট প্রিন্টেড ম্যানুয়াল। ছোট পোর্টেবল এবং বাজেট ফ্রেন্ডলি রেডিও হিসেবে ভাল পরিচিতি আছে। বর্তমানে আমাজনে এই সেটের দাম ৪৮ ডলার।

এই রেডিও’র ফ্রিকোয়েন্সী রেঞ্জ হলো
এফএম : ৮৭ – ১০৮ মেগাহার্টজ (তবে ৬৪ – ১০৮ মেগাহার্টজ পর্যন্ত টিউন করতে পারবেন)
লং ওয়েভ : ১৫৩ – ৫১৩ কিলোহার্টজ
মিডিয়াম ওয়েভ : ৫২২ -১৬২০ কিলোহার্টজ ( তবে ৫২০ – ১৭১০ কিলোহার্টজ পর্যন্ত টিউন করতে পারবেন)
শর্টওয়েভ : ২৩০০ – ২১৯৫০ কিলোহার্টজ

এই রেডিও সেটে কোন এসএসবি (SSB – Single Side Band) নেই। তাই হ্যাম রেডিও শুনতে পারবেন না। রেডিও চালাতে ৩টি পেন্সিল ব্যাটারী লাগে। রিচার্জেবল ব্যাটারী ব্যবহার করলে মোবাইল ফোনের চার্জার দিয়ে সহজেই চার্জ করতে পারবেন। সেটটিতে মোট ৫০০টি মেমোরি আছে। প্রয়োজনীয় ফ্রিকোয়েন্সীগুলি সেভ করে রাখলে সহজেই যে কোন সময় টিউন করতে পারবেন। সেটে ETM – Easy Tuning Mode এবং ATS – Auto Tuning Storage নামে দুইটি সূবিধা পাবেন। দু’টি প্রায় একই রকমের, ফ্রিকোয়েন্সি সার্চ করে। তবে এটিএস সার্চ করে কোন রেডিও ষ্টেশন পেলে সেটি মেমোরিতে সেভ করে রাখে। তবে অটো বা ইজি টিউনিং এ সাধারণত অপেক্ষাকৃত জোরালো ষ্টেশনগুলি ধরা পরে। ইজি / অটো টিউনিং ছাড়াও আপনি সরাসরি কিপ্যাড চেপে যে কোন ফ্রিকোয়েন্সি’তে টিউন করতে পারবেন অথবা টিউনিং ডায়াল ঘুরিয়ে ষ্টেশন খূঁজতে পারবেন।

রেডিও’র সেন্সিটিভিটি বেশ ভাল। টেলিস্কোপিক এন্টেনা’র বাইরে ৩.৫ মিমি জ্যাক দিয়ে যে কোন এক্সটার্নাল এন্টেনা ব্যবহার করতে পারবেন। এতে আপনার শর্টওয়েভ রিসেপশন আরো ভাল হবে।

সেটে টাইম এবং এলার্ম সেট করা যায়। সাথে আছে স্লিপ মোড, নির্দিষ্ট সময় পরে সেট অটো অফ হয়ে যায়। ডিসপ্লে’তে ফ্রিকোয়েন্সি ছাড়াও সময়, তাপমাত্রা, সিগনাল ষ্ট্রেন্থ এবং ব্যাটারি কন্ডিশন দেখা যায়।

সেটের দাম আমাজনে ৪৮ ডলার বা বাংলাদেশী ৪০০০ টাকার মতো হলেও ব্যাকপ্যাক বা এজাতীয় কোন তৃতীয় পক্ষের মাধ্যমে আনতে আপনার প্রায় ৫৫৯৯ টাকা দাম পড়বে (টিপস : ব্ল্যাক ফ্রাইডে উপলক্ষে দাম কমতে পারে)। প্রায় একই রকম আরো ২টি রেডিও আছে Tecsun PL-380 (দাম ৫২৯৯ টাকা এবং Tecsun PL-606 (দাম ৪৬৯৯ টাকা)।

তবে যে কোন রেডিও কেনার সময় সিলভার কালার পরিহার করবেন। হাতের ছাপ পরে খূব তাড়াতাড়ি ময়লা হয়।

ভাল থাকুন।

ব্যাকপ্যাক লিঙ্কস
Tecsun PL-310ET
Tecsun PL-380
Tecsun PL-606

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।