ইউটিউব চ্যানেল আইডিয়া (১)

অনেকেই টেক চ্যানেল করতে চান, কিন্তু পারেন না কেবল মাত্র স্পন্সর এর অভাবে। এটি কমন ডায়লগ কিংবা অজুহাত। সবাই কেবল মোবাইল ফোন অথবা আরেকটু পরিস্কার করে বললে দামী গ্যাজেট নিয়ে স্বপ্ন দেখেন। একটু চিন্তা করলে দেখবেন গ্যাজেট মানে কিন্তু কেবল মোবাইল ফোন কিংবা দামী জিনিস না। আজকাল ফুটপাতেও কিন্তু অনেক জিনিস পাওয়া যায়। ফুটপাত শুনেই নাক শিটকাবেন না। যখন ছাত্র ছিলাম অথবা বেকার ছিলাম (এখনও বেকার) তখন কিন্তু ফুটপাথ থেকে অনেক জিনিস কিনেছি। এখনও চোখে পরলে টুকটাক কিনি। সব জিনিসই যে খারাপ তা কিন্তু না। অনেক সময় পাড়ার দোকানদারও একই জিনিস বিক্রি করে অপেক্ষাকৃত বেশী দামে।

কি প্রোডাক্ট : প্রোডাক্টের শেষ নাই। যেমন বিভিন্ন ধরনের লাইট আছে, চার্জার লাইট থেকে শুরু করে সেলফি লাইট। মোবাইল ফোনের একসেসরিজ আছে, ইয়ার ফোন থেকে শুরু করে ব্লুটুথ হেডসেট। ফোন কাভার আছে বিভিন্ন রকম। খেলনা আছে।

এতো গেলো ফুটপাতের কাহিনী। বিভিন্ন অনলাইন শপেও অনেক ছোটখাট জিনিস পাওয়া যায়। আবার সেসব শপে প্রতিদিন ফ্ল্যাশ সেলে অনেক জিনিস বিক্রি করে রেগুলার প্রাইস এর চাইতে কম দামে।ফ্ল্যাশ সেলযেখান থেকেই কিনেন হয়তো প্রতি আইটেমে ৫০-১০০ টাকা খরচ হতে পারে। অনেক সময় ৫০ টাকার কমেও অনেক জিনিস পাওয়া যায়। আজ বিকাল ৪টার সময় দারাজ এ যে ফ্ল্যাশ সেল আছে তাতে প্রায় ৪০টি প্রোডাক্ট আছে। এর মধ্যে ১০টি প্রোডাক্টের দাম ১০০ টাকার কম। দারাজে একটি বিশেষ সূবিধা আছে এই ফ্ল্যাশ সেলে, তা হলো শিপিং কষ্ট মাত্র ২৫ টাকা। ফ্ল্যাশ সেলে একটি প্রোডাক্ট কিনলেও ২৫ টাকা, ১০টি প্রোডাক্ট কিনলেও ২৫ টাকা শিপিং লাগবে।
(সতর্কতা : যেখান থেকেই কিনেন জিনিস দেখে শুনে চালিয়ে দেখে তবে কিনবেন। কম দামের জিনিস সাধারণত ফেরত দিতে পারবেন না। দারাজে অবশ্য নষ্ট / ভাঙ্গা অথবা কোন খুত যুক্ত জিনিস ডেলিভারী পাওয়ার ৭ দিনের মধ্যে ফেরত দিলে টাকা রিটার্ণ পাবেন, শিপিং চার্জ সহ)

সবসময় যে টেক গ্যাজেট নিয়ে কাজ করতে হবে তাতো না। নিজের প্রয়োজন কিংবা অপ্রয়োজনে যা কিনছেন ফুটপাত অথবা শপিং মল থেকে কিংবা অনলাইন বা ফিজিক্যাল শপ থেকে – জাস্ট একটা রিভিউ ভিডিও করে ফেলেন। স্পন্সর নিয়ে মাথা আপাতত ঘামাতে হবে না, হয়তো আপনার ভিডিও ভাল হলে কেউ হয়তো নিজ দায়িত্বেই এগিয়ে আসবে তার প্রোডাক্ট নিয়ে।

চ্যানেলের নাম হতে পারে …. শপিং চ্যানেল / …. শপি্ং রিভিউ। ভিডিও’র টাইটেল হতে পারে ১০০ টাকা মূল্যের সেরা ৫টি গ্যাজেট। এভাবে ৫০০ টাকা, ১০০০ টাকা বিভিন্ন মূল্যমানের গ্যাজেট বা অন্য কোন পণ্য রিভিউ করতে পারেন। অথবা হতে পারে আমার আজকের কেনাকাটা, my gadget haul ইত্যাদি। যতদিন যাবে আপনার ভিডিও তৈরীর স্কিল, উপস্থাপনার স্কিল দিনে দিনে উন্নতি হবে। তখন কোন একদিন হয়তো কোন দোকানে গেলে হয়তো সেলসম্যান আপনাকে চিনে ফেলবে। এভাবে আলাপ পরিচয় বাড়বে। সময় সূযোগ মতো স্পন্সর এর কথা তুলতে পারবেন। অপরিচিত আপনাকে কেউ ১০০ টাকার পণ্যও হয়তো ফ্রি দিবে না। কিন্তু পরিচিতি পেলে ৫০০০০ টাকা মোবাইল বা গ্যাজেট ফেরত দেয়ার শর্তে রিভিউ এর জন্য দিতে পারে। সুতরাং সবসময়ই চেষ্টা করবেন ভিডিও’র কোয়ালিটি উপস্থাপনা সর্বোচ্চ সুন্দভাবে করতে।

শুভ কামনা রইলো আপনার জন্য

ফেসবুক মন্তব্য

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।