বই মেলা – বই কেনা

এবারের বই মেলা থেকে বই কেনার খূব একটা ইচ্ছা ছিলো না। কারণ বহুবিধ। প্রথম বাসায় বেশ কিছু বই আছে যেগুলো এখনও পড়ার সূযোগ হয় নাই। তারপর প্রায় প্রতি সপ্তাহেই গোটা তিনেক বই আনি বিশ্ব সাহিত্য কেন্দ্রের ভ্রাম্যমান লাইব্রেরী থেকে। তারপর বাসায় বুকসেলফের অভাব। এখন বই রাখতে হচ্ছে এখানে-ওখানে ষ্ট্যাক করে। তাই মনে মনে চিন্তা করছিলাম বই আর কিনবো না, ঘুরে ফিরে দেখে আসবো। যদিও মনে মনে একটা ছোট লিষ্ট বানিয়ে ছিলাম ফেসবুক / ব্লগে পরিচিতজনদের বই নিয়ে। প্রথমবার গিয়েই সেই লিষ্টের কিছু বই কিনেছি। আবার মেলার শেষদিন গিয়ে আরো কয়েকটা কিনে এনেছি।

১. আবদুল হামিদ খান ইউসুফজয়ী
লেখক : আবুল আহসান চৌধূরী
প্রকাশক : বাংলা একাডেমি
মুদ্রিত মূল্য : ৬৫ টাকা মাত্র

এই বইটি আমার এক চাচাত ভাই এর কাছে দেখেছিলাম। ওর কাছ থেকে নিয়ে এসে পড়েছিলাম। কিন্তু নিজের কাছে রাখার মতো কপি আর কিনতে পারি নাই। এবার বই মেলায় গিয়ে বাংলা একাডেমির ষ্টলে গিয়ে তাই খোঁজ করেছিলাম এই বইটির। তারা বাংলা একাডেমির বিক্রয় কেন্দ্রে যোগাযোগ করতে বললেন। সেদিন আর যাওয়া হয় নাই। মেলার শেষদিন মূল বিক্রয় কেন্দ্রে গিয়ে খোঁজ নিতেই কর্মরত ভদ্রলোক কোথা থেকে যেন খূজে বের করে নিয়ে আসলেন। নওশের আলী খান ইউসুফজয়ী এর উপর বই ছিলো আরেকটা, সেটা আর পাই নাই। 

২. বাংলাদেশের সিনেমার ইতিহাস সংকলন (১ম ও ২য় খন্ড)
গ্রন্থনা ও সম্পাদনা : আবুল কালাম মোহাম্মদ শামসুদ্দিন
প্রকাশক : বাংলাদেশ ফিল্ম আর্কাইভ
মূদ্রিত মূল্য : প্রতিটি ৭৫০ টাকা মাত্র

বাংলাদেশে নির্মিত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের পূর্নাঙ্গ একটি ডেটাবেস খোঁজ করছিলাম অনেকদিন থেকেই। এই বই এর ২য় খন্ডের পরিশিষ্টে ১৯৩১-২০২০ সালের মধ্যে মুক্তিপ্রাপ্ত সকল চলচ্চিত্রে তালিকা আছে। এছাড়া বিভিন্ন চলচ্ছিত্র নিয়ে অত্যন্ত তথ্য বহুল আলোচনা তো আছেই। 

৩. আমাদের চলচ্চিত্র
লেখক : মোঃ ফখরুল আলম
প্রকাশক : বাংলাদেশ ফিল্ম আর্কাইভ 
মুদ্রিত মূল্য : ৮০০ টাকা মাত্র

১৯৫৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত মুক্রিপ্রাপ্ত চলচ্চিত্রের তালিকা এবং বিভিন্ন তথ্য আছে। 

৪. নিরক্ষরের গল্পগুচ্ছ
লেখক : 
প্রকাশক : বিদ্যানন্দ প্রকাশনী
মুদ্রিত মূল্য : ১৫০ টাকা মাত্র

৫. টুকরো নাগরিক জার্নাল (১ম পর্ব)
লেখক : শেখ রানা
প্রকাশক : বর্ষাদুপুর
মুদ্রিত মূল্য : ২৭০ টাকা মাত্র

৬. টুকরো নাগরিক জার্নাল (২য় পর্ব)
লেখক : শেখ রানা
প্রকাশক : পেন্ডুলাম
মুদ্রিত মূল্য : ২৪০ টাকা মাত্র

৭. রুল টানা খাতা
লেখক : শেখ রানা
প্রকাশক : অনুপ্রাণন
মুদ্রিত মূল্য : ২৬০ টাকা মাত্র 

৮. অপুংসক
লেখক : সন্নাসী রতন
প্রকাশক : চৈতন্য
মুদ্রিত মূল্য : ৪০০ টাকা মাত্র

৯. উজানবাঁশি
লেখক : স্বকৃত নোমান
প্রকাশক : পাঞ্জেরী পাবলিকেশন্স
মূল্য : ৭৫০ টাকা মাত্র

আপাতত এই হলো সংগ্রহ। এর আগে যেসব বই কিনেছিলাম ২০২৩ এর বই মেলা থেকে তার লিষ্ট পাবেন এই লিংকে। 

ভাল থাকুন, আনন্দে কাটুক আপনার সময়।

ফেসবুক মন্তব্য

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।