ট্রাইপড এর টুকিটাকি

মোবাইল, সাধারণ পয়েন্ট এন্ড শুট ডিজিটাল ক্যামেরা অথবা একশন ক্যামেরার জন্য কমদামী হালকা ট্রাইপড হলেই চলে। এগুলোর দাম সাধারনত ৪০০-১২০০ টাকার মধ্যেই হয়ে থাকে। বিল্ড কোয়ালিটি খূব ভালো না। তবে ঘরের মধ্যে হালকা ক্যামেরা যেহেতু ব্যবহার করবেন খূব বড় কোন সমস্যা হওয়ার কথা না। এসব ট্রাইপডের মাঝের কলামে নিচের অংশে একটা আংটা থাকে, প্রয়োজনে এটাতে ভারী কিছু ঝুলিয়ে দিলে হঠাৎ উল্টে যাওয়ার সম্ভাবনা কমে আসে। এই ধরনের ট্রাইপড গুলির স্ন্যাপ বাটনগুলি (স্ন্যাপ বাটন দিয়ে ট্রাইপডের কলাপসিবল পাগুলো আটকানো হয়) খূব একটা ভাল না, কিছুদিন ব্যবহারে নষ্ট হয়ে যেতে পারে। এগুলোতে ডিএসএলআর এর মতো ভারী ক্যামেরা কখনই ব্যবহার করবেন না।

সাধারণ ট্রাইপড

ডিএসএলআর এর জন্য একটু শক্তপোক্ত ট্রাইপড দরকার। বাইরে ঘোরাঘুরির জন্য কার্বন ফাইবারের হালকা কিন্তু শক্ত ট্রাইপড আছে। তবে সেগুলি দাম অনেক বেশী এবং ঢাকায় খূব একটা পাওয়া যায় না। ৩-৪ হাজার টাকার মধ্যে শক্তপোক্ত কিছু ট্রাইপড আছে, যেগুলো অপেক্ষাকৃত ভারী। ঘরের মধ্যে ব্যবহারের জন্য এগুলো বেশ ভাল।

ভিক্টরি ৩০৮০ ট্রাইপড

ট্রাইপড কেনার সময় খেয়াল করবেন এর বলহেড / ফ্লুইড হেড আলাদা করা যায় কিনা। আলাদা করা না গেলে কিনবেন না। আলাদা করার সূবিধা হলো প্রয়োজনে আপনি এসব পরিবর্তন করতে পারবেন। যারা মেইনলি ফটোগ্রাফি করেন তাদের জন্য বলহেড হলেই চলে। তবে ভিডিও করতে চাইলে ফ্লুইড হেড দরকার। এটা দিয়ে টিল্ট / প্যানিং শট নিতে পারবেন সহজেই। বলহেড দিয়ে প্যানিং (বাম থেকে ডানে, ভাইস ভার্সা) অথবা টিল্ট (উপর থেকে নিচে, ভাইস ভার্সা) ভিডিও শট নেয়া একটু অসুবিধা জনক। ট্রাইপড থেকে হেড আলাদা করা গেলে আপনি প্রয়োজনে দুটোই ব্যবহার করতে পারবেন।

ফ্লুইড হেড

বলহেড বা ফ্লুইড হেড কেনার সময় খেয়াল করবেন এগুলো Arca Swiss ষ্ট্যান্ডার্ড এর কিনা। এর সূবিধা হলো আপনার প্লেট (যা ক্যামেরার বডি’তে এটাচ থাকে) হারিয়ে গেলেও সহজেই এই প্লেট এর রিপ্লেসমেন্ট পাবেন। (যদিও বাংলাদেশে এখনও সহজলভ্য না)

আমি ভিক্টরি ৩০৮০ ট্রাইপড ব্যবহার করি। বর্তমান দাম ৩২০০ টাকা। এর বলহেডটি অবশ্য Arca Swiss ষ্ট্যান্ডার্ড এর না। আমাজন ইউকে থেকে থার্ড পার্টির মাধ্যমে একটি ফ্লুইড হেড আনিয়েছি, যেটি Arca Swiss ষ্ট্যান্ডার্ড এর। এর প্লেটটি ইচ্ছে করলে কোন কর্ড দিয়ে ক্যামেরার সাথে অথবা ট্রাইপডের সাথে বেধে রাখতে পারবেন, হারানোর সম্ভাবনা কম। আর হারালেও কেবল প্লেটটি রিপ্লেস করতে পারবেন। যাদের হাত কাপে (বয়সের কারণে অথবা অন্য কোন শারিরীক সমস্যার কারণে) তারা ট্রাইপডের বদলে মনোপড ব্যবহার করে দেখতে পারেন। জিনিসটা ট্রাইপডের তুলনায় হালকা এবং সহজে বহনযোগ্য।


সাধারণ বলহেড, Arca Swiss বলহেড, Arca Swiss Plate

বিভিন্ন ট্রাইপডের সম্ভাব্য দাম (সূত্র : সাব্বির ক্যামেরা ২৪)

Victory 3010 ট্রাইপড – ২৭০০.০০ টাকা
Victory 3015 ট্রাইপড – ২৮০০.০০ টাকা
Victory 3018 ট্রাইপড – ২৯০০.০০ টাকা
Victory 3080 ট্রাইপড – ৩২০০.০০ টাকা

Yunteng 690 ট্রাইপড – ২০০০.০০ টাকা
Yunteng 691 ট্রাইপড – ২৩০০.০০ টাকা
Yunteng 888 ট্রাইপড – ৩৭০০.০০ টাকা
Yunteng 899 ট্রাইপড – ৪৩০০.০০ টাকা
Yunteng 880 ট্রাইপড – ৩৩০০.০০ টাকা
Simpex 650 ট্রাইপড – ৭৫০০.০০ টাকা
Simpex 670 ট্রাইপড – ৮৫০০.০০ টাকা

Digipord 472 ট্রাইপড – ১৭০০.০০ টাকা
Digipord 564 ট্রাইপড – ১৪০০.০০ টাকা
Digipod 5208 মোবাইল ট্রাইপড – ১৩০০.০০ টাকা

Simpex 1089/1099 মনোপড – ৩২০০.০০ টাকা
Younteng vct 588 মনোপড – ৩৩০০.০০ টাকা
Yunteng vct 288 মনোপড – ৩০০০.০০ টাকা
Simpex 99 মনোপড – ৮০০০.০০ টাকা
Victory 1001/1002 মনোপড – ২৫০০.০০ টাকা
Manfrotto 680 বি মনোপড – ৫৫০০.০০ টাকা
Mephoto মনোপড – ৫০০০.০০ টাকা

Libec 650 ট্রাইপড – ১৫০০০.০০ টাকা
Libec প্রফেশনাল – ৪৪০০০.০০ টাকা
Libec প্রফেশনাল – ১১২০০০.০০ টাকা

ফেসবুক মন্তব্য

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।