বাংলার প্রেমে ঊইকি

প্রথমবারের মতো শুরু হয়েছে আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতা ‘‘বাংলার প্রেমে উইকি ২০২৪’’ (Wiki Loves Bangla)। আলোকচিত্রের মাধ্যমে বাংলা সংস্কৃতি ও ঐতিহ্যকে বিশ্বের দরবারে তুলে ধরার চেষ্টা থেকেই প্রতিবছর এই আয়োজনের উদ্যোগ নেয়া হয়েছে। প্রতিযোগিতাটি ১৫ জানুয়ারি থেকে শুরু হয়ে চলবে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত। এবাবের বিষয় ‘বাংলার রন্ধনশৈলী’।
 
প্রতিযোগিতায় ১ম স্থান অর্জনকারীকে ৩৫ হাজার টাকার সমমূল্যের পুরস্কার, ২য় স্থান অর্জনকারীকে ২৫ হাজার টাকার সমমূল্যের পুরস্কার এবং ৩য় স্থান অর্জনকারীকে ১৫ হাজার টাকার সমমূল্যের পুরস্কার প্রদান করা হবে। এ ছাড়াও শীর্ষ ১০ জন বিজয়ী ও সর্বোচ্চ ছবি আপলোডকারি ১ জনের জন্য রয়েছে সনদপত্র এবং উপহার।
 
‘বাংলা সংস্কৃতি ও ঐতিহ্য সংরক্ষণ কার্যক্রমের’ অংশ হিসেবে প্রতিযোগিতাটি আয়োজন করছে বাংলা উইকিমৈত্রী। প্রতিবছর বাংলা সংস্কৃতি ও ঐতিহ্যের উপর দৃষ্টি নিবদ্ধ করে এমন ভিন্ন-ভিন্ন বিষয়ের ওপর এই আলোকচিত্র প্রতিযোগিতা আয়োজিত হবে। প্রতিযোগিতা সম্পর্কে বিস্তারিত: https://w.wiki/8eop
 
বাংলা উইকিমৈত্রী ২০২৩ সালে উইকিমিডিয়া বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গ উইকিমিডিয়া ব্যবহারকারী দলের যৌথ উদ্যোগে এই উইকিমিডিয়া হাব প্রতিষ্ঠা করা হয়। বাংলা ভাষা ও তার সকল উপভাষা, সংস্কৃতি ও ঐতিহ্যকে ডিজিটাল মাধ্যেম সমৃদ্ধ করার লক্ষ্যে সহযোগিতামূলক কর্মসূচি চালানোই এই হাবের মূল উদ্দেশ্য।
 
আয়োজক দলের পক্ষ থেকে সবাইকে এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানাচ্ছি। আশা করছি এই প্রতিযোগিতার ফলে উইকিপিডিয়াসহ অন্যান্য প্রকল্পে বাংলার খাবারের ছবি যে অপ্রতুলতা দুর হবে।
 
লেখা ও ছবি : বাংলা উইকিপিডিয়া
 

ফেসবুক মন্তব্য

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।