এফএম সম্প্রচার (২)

নিয়মিত এফএম ষ্টেশনের বাইরে এলাকা ভিত্তিক কিছু ছোট ছোট (কম পাওয়ার) রেডিও ষ্টেশন বিটিআরসি থেকে সম্প্রচার এর লাইসেন্স পেয়েছে। এগুলি হলো কমিউনিটি রেডিও। এগুলোর পাওয়ার খূবই কম থাকায় ঢাকায় বসে সাধারণ রেডিও এবং টেলিস্কোপিক এন্টেনা দিয়ে একেবারেই শোনা যায় নি।

Radio Meghna Chorfasson, Bhola Island (Bhola District) 99.0
Radio Bikrampur EC Bangladesh (Munshiganj) 99.2
Chilmari Kurigram 99.2
Radio Jhinuk Srizoni (Jhinaidhah) 99.2
Radio Mukti Bogra 99.2
Borendro Radio Wkilpara, Nawga 99.2
Radio Naf Teknaf,Cox’s Bazar 99.2
Radio Nalta Nalta Community Hospital in Satkhira 99.2
Lokobetar Barguna Sadar Upazila 99.2
Radio Padma Rajshahi 99.2
Pollikontho Moulivi Bazer 99.2
Radio Mahananda Chapai Nababgonj 99.8
Krishi Radio Amtoli, Barguna District 98.8
Sagar Dheep DUS Hatiya Island – Noakhali District 98.8
Sagor Giri Sitakunda, Chittagong 99.2
Sarabela Radhakrishnapur, Gaibandha 98.8
Radio Boral Baga, Rajsahi 99.0
Radio Sundarban Koyra Upazila – Khulna 98.8

সূত্র : উইকিপিডিয়া

আগের পোষ্টে বাংলাদেশে সম্প্রচারকৃত এফএম ষ্টেশনের একটা তালিকা দিয়েছিলাম। সবগুলো ষ্টেশন তখন চেক করা হয়নি। আজ চেক করতে বসে বেশ কয়েকটি ষ্টেশন পাই নি। যেমন এশিয়ান রেডিও 90.8 মেগাহার্টজ, রেডিও এজ 95.6 মেগাহার্টজ, সিটি এফএম 96 মেগাহার্টজ, টাইমস রেডিও 97.2 মেগাহার্টজ, দেশ রেডিও 98 মেগাহার্টজ, রেডিও সিটি 99.6 মেগাহার্টজ।

কয়েকটি বিদেশী রেডিও ষ্টেশন বাংলাদেশ বেতারের ট্রান্সমিটার ব্যবহার করে বিভিন্ন জেলা শহরে সম্প্রচার করছে। যেমন বিবিসি 100 মেগাহার্টজ, CRI (চায়না রেডিও ইন্টারন্যাশনাল) 102 মেগাহার্টজ, রেডিও জাপান 104 মেগাহার্টজ ইত্যাদি। বাংলাদেশ বেতারও এফএম তরঙ্গে নিয়মিত প্রচার করছে। এ সম্পর্কে পরবর্তীতে আবার পোষ্ট দিবো।

ভাল থাকুন

Featured Image : Image by Republica from Pixabay

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।