ছবি তৈরী

খেয়ে না খেয়ে একটি ডিএসএলআর ক্যামেরা কিনেছিলাম। আশা ছিলো ছবি তুলে ফাটিয়ে ফেলবো। দেখা গেলো ক্যামেরায় এইটা নাই, সেইটা নাই। ছবি মানসম্মত হয় না। কি আর করা। আবারও খেয়ে না খেয়ে নতুন আর এক মডেল। এবার ভিন্ন সমস্যা, পারিবারিক এবং ব্যক্তিগত কাজে এমনই ব্যস্ততা যে ক্যামেরা নিয়ে বের হওয়ার সূযোগ বড়ই সীমিত। ক্যামেরা, লেন্স আর বিভিন্ন একসেসরিজের দিকে তাকাই আর দীর্ঘশ্বাস ফেলি। আমার আর ছবি তুলে ফাটিয়ে ফেলা হয় না।

Toothpicks

এবছরের শুরুতে ঠিক করেছিলাম প্রচুর ছবি তুলবো। ভাল হোক, খারাপ হোক, যাই হোক – তুলবো। এখন পর্যন্ত তুলে যাচ্ছি। যদিও সবে মাত্র আড়াই মাস চলছে। মাঝে মধ্যে বাসার বাইরে একদমই বের হওয়া হয় না। বাইরে যাওয়া বলতে বিকেলে একটু মাঠে বা পার্কে যাই হাটতে। এছাড়া আব্বার ডাক্তার চেম্বার, ওষধ এবং অন্যান্য আনুষঙ্গিক জিনিসপত্র কেনা। মাঠে বা পার্কে ছবি তোলার সাবজেক্ট সীমিত। হয়তো প্রতিদিন একটি করে পোর্ট্রেট ছবি তোলা যায়। আর যায় বিমানের ছবি তোলা। বিভিন্ন বয়সীরা খেলছে, তারও ছবি তোলা যায়। পথে আসতে যেতে ফুলের ছবি, বিভিন্ন হকারের ছবি, গাড়ীর ছবি এসবও চলে। সমস্যা হলো হাটতে বেড়িয়েছি, তাই হাটা বন্ধ করে ছবি তোলা খূব একটা যুৎসই মনে হয় না। শেষে দেখা যাবে হাটা কিংবা ছবি তোলা কোনটাই হচ্ছে না। 

Sweets Sweets Sweets

কিছুদিন ধরে বাসায় ষ্টিল লাইফ ছবি তোলার চেষ্টা করছি। এখনও আহামরি কিছু ছবি তোলা হয়নি। তবে ব্যাপারটাতে মজা আছে। নিজের মতো করে চিন্তাভাবনা করে সাজিয়ে ছবি তোলা যায়। ইদানিং ফ্ল্যাশ ও ব্যবহার করছি। তবে প্রতিদিন ছবি তুলতে গিয়ে দেখা যাচ্ছে অনেক জানা জিনিসও ভুলে বসে আছি ক্যামেরা নিয়মিত ব্যবহার না করার কারণে। সেদিন বিমানের ছবি তোলার সময় ৩ডি ফোকাস কিভাবে চালু করবো মনে করতে পারলাম না। পরে বাসায় এসে ম্যানুয়াল / ইউটিউব ঘেটে বের করলাম। এখন সমস্যা হচ্ছে টিটিএল ফ্ল্যাশ নিয়ে। আপাতত এই নিয়ে একটু নেট ঘাটাঘাটি চলছে। আমার রুমে সরাসরি সূর্যের আলো পাওয়া যায় না। দরজা/জানালা খুললে সামান্য যে আলো আসে তাতে ‘ন্যাচারাল লাইট’ ফটোগ্রাফি কোন রকমে করা যায় আর কি। 

Red Circles

আপাতত ষ্টিল লাইফ ছবি গুলো বেশীর ভাগই ফ্ল্যাট লে (Flat Lay) হিসেবেই তুলছি। আলোর তেমন কোন ভ্যারিয়েোশন নেই। প্রপস হিসেবে বাসায় আছে এমন জিনিসপত্র ব্যবহার করছি। কচিৎ কদাচিৎ টুকটাক জিনিস কিনছি। তবে সেসব বেশীর ভাগই খাদ্যবস্তু, ছবি তোলার পর কিঞ্চিত খাওয়া দাওয়া হয় আর কি।

Copy Cat 2

ক্যামেরা থাকলে আপনিও চেষ্টা করে দেখতে পারেন। ক্যামেরা মানে যে কেবল ডিএসএলআর কিংবা মিররলেস ক্যামেরা তা কিন্তু নয়। সাধারণ মোবাইল ক্যামে্রাও ট্রাই করে দেখতে পারেন। মন্দ লাগবে না।

Books

ভাল থাকুন, আনন্দে কাটুক সামনের দিনগুলি।

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।