ওবিএস এবং অন্যান্য

কয়েকদিন ধরে ভিডিও রেকর্ড / এডিট ইত্যাদি নিয়ে নাড়াচাড়া করছিলাম। এতোদিন VSDC নামের একটা সফটওয়্যার ব্যবহার করছি। ভাবলাম নতুন কিছু ট্রাই করা যাক। সে সূত্রেই OBS Studio ডাউনলোড করে ইনষ্টল করলাম। এর আগেও একবার ওবিএস নিয়ে নাড়াচাড়া করেছিলাম, কিন্তু খূব বেশী সূবিধা করতে পারি নাই। এবার তাই মোটামুটি ইউটিউবে ভিডিও দেখে নিয়ে তারপর ওবিএস নিয়ে বসলাম।

একদম ফ্রি এই সফটওয়্যারটি আসলে অসাধারণ বললও কম বলা হয়। রেকর্ড বা ষ্ট্রিমিং এর জন্য সব ধরণের সূবিধা আছে এতে। তারপর একাধিক ক্যামেরা ব্যবহার, পিসির বিভিন্ন (সফটওয়্যার) উইন্ডো এবং ব্রাউজার উইন্ডো সরাসরি এখানে দেখাতে পারবেন। সেই সাথে ছবি / রেকর্ডেড ভিডিও দেখানোর ব্যবস্থা তো আছেই। ষ্ট্রিমিং করার মতো তেমন কিছু নেই আমার, আমি তাই রেকর্ড করার দিকেই মনোযোগ দিয়েছি।

ভিডিও রেকর্ড করার পর যেমন দেখায় স্ক্রিনে

বিভিন্ন ওয়েব সাইট আর ইউটিউব ভিডিও দেখে জানতে এবং বুঝতে পারলাম কিভাবে একাধিক ক্যামেরা যোগ করা যাবে। সফটওয়্যার দিয়ে নাইকন ডিএসএলআর ক্যামেরা ফিড আনা যাচ্ছে তবে সেটা ঠিক পছন্দসই হচ্ছিলো না। বেশ ছোট একটা উইন্ডো আসছিলো। অন্যদিকে মিররিং / ওয়েবক্যাম এপ / সফটওয়্যার দিয়ে খূব ভাল মতোই কাজ হচ্ছিলো। আজ ছোট একটা টেষ্ট করলাম – এক. মিররিং সফটওয়্যার দিয়ে মোবাইল স্ক্রিন একদিকে দেখালাম আর ওয়েবক্যাম সফটওয়্যার দিয়ে অন্য একটি মোবাইল ক্যামেরা ব্যবহার করলাম নিজের ভিডিও করার জন্য। বেশ ভালই হলো বিষয়টি। আরো কিছু পরীক্ষা-নিরীক্ষার পর হয়তো মূল ভিডিও তৈরী করবো।

যাদের ল্যাপটপ আছে এবং বাসায় ওয়াইফাই ব্যবহার করেন তারা খূব সহজেই এই সেটআপটি ট্রাই করে দেখতে পারেন।

ধন্যবাদ। ভাল থাকবেন।

ফেসবুক মন্তব্য

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।