সিজিক্স এর বিকল্প কাটিং প্লেট

যারা সিজিক্স ডাই কাটিং মেশিন ব্যবহার করছেন তারা প্রত্যেকেই কাটিং প্লেট নিয়ে চিন্তিত থাকেন। শুরুতে দাগ পরা, কাজের সময় নানা রকম শব্দ করা নিয়ে এক-আধটু টেনশনে পরেন নাই এমন লোক বিরল। কেনার আগে অগে অনেক ভিডিও দেখার পরেও যখন প্রথম মেশিন ব্যবহার করতে গেলাম তখন শব্দ শুনে মনে হচ্ছিলো নিজের কলিজার ভিতরে ভাঙ্গচুর হচ্ছে। দাগ পরা নিয়ে শুরুতে তেমন চিন্তা না করলেও যখন ব্যাপক দাগ পড়লো এবং কাটিং প্লেট বাঁকা হয়ে গেলো তখন রীতিমতো আতঙ্কিত হয়েছিলাম। এই বুঝি ভাঙ্গলো ….

এখন পর্যন্ত ভাঙ্গে নাই অবশ্য। তবে কাটিং প্লেটের বর্তমান অবস্থা দেখলে নিজেরই খারাপ লাগে। বিস্তর নেট ঘাটাঘাটি করে মনে হলো এর কিছু একটা বিকল্প বের করা দরকার। ব্যাকপ্যাক বা আলিএক্সপ্রেস দিয়ে আনানো যায় অবশ্য। আলিএক্সপ্রেসে দাম অপেক্ষাকৃত কম হলেও সাইজে ছোট, ব্যাকপ্যাকে দাম একটু বেশী। শেষ পর্যন্ত নবাবপুরে এক্রিলিক শিট এর খোঁজ পাওয়া গেলো। দাম বেশ কম। কিনে এনে কাজও করলাম। কিন্তু সমস্যা হলো এগুলোর স্থায়ীত্ব খূবই কম, চাপ একটু কম-বেশী হলেই ফেঁটে যায় এবং একসময় ভেঙ্গে যায়। আমি এ৪ সাইজের ৬টা এক্রিলিক প্লেট কিনেছিলাম ৫০০ টাকা দিয়ে, এখন ২টা অবশিষ্ট আছে। আমাকে বাধ্য হয়েই সেই পুরাতন কাটিং প্লেট ব্যবহার করতে হচ্ছে। এগুলোর চাইতে বরং আলি এক্সপ্রেস বা ব্যাকপ্যাক দিয়ে আনানো প্লেট অনেক ভালো। দাম বেশী পরলেও স্থায়ীত্ব বিবেচনা করলে দাম আসলে কমই পরে।

শেষ পর্যন্ত একটা স্থায়ী সমাধান পাওয়া গেলো। একজন ভদ্রমহিলা মেসেঞ্জারে নক করেছিলেন কোন একটা ডাই কাটিং মেশিন সম্পর্কে জানতে। নেট থেকে পাওয়া তথ্য দিয়েই আমি চেষ্টা করছিলাম তার প্রশ্নের উত্তর দিতে। একসময় জানতে চাইলেন এই মেশিনের কাটিং প্লেট ম্যাট এর কিনা। বলা বাহুল্য আমি প্রশ্ন ঠিক বুঝতে পারি নাই। পরে জানতে চাইলে বললেন আমরা যে সেল্ফ হিলিং কাটিং ম্যাট ব্যবহার করি সেই মেশিনের কাটিং প্লেট সেই রকম কিনা। এর উত্তর জানা ছিলো না। নেট ঘেঁটেও তেমন কিছু পেলাম না। তবে ছবি দেখে মনে হচ্ছিলো হতেও পারে। কারণ সেটা সিজিক্স এর কাটিং প্লেট এর মতো স্বচ্ছ না। প্রিন্ট করা ছিলো উপরে আর চকচকেও মনে হচ্ছিলো।

বেশ অনেকদিন পর অবসরে আবার খোঁজা শুরু করলাম। তখনই হঠাৎ মাথায় আসলো আইডিয়া। যদি সেল্ফ হিলিং কাটিং ম্যাট এর পূরুত্ব সিজিক্স কাটিং প্লেট এর মতোই হয় তো এগুলোই ২টা কিনে ব্যবহার করা যায়। ডিজিটাল ক্যালিপার্স এ কাটিং ম্যাট এর পূরুত্ব দেখা গেলো প্রায় একইরকম। অবশেষে কিনে আনলাম ২টা সেল্ফ হিলিং কাটিং ম্যাট, এ৪ সাইজের। দাম ৩০০ টাকা করে।

পরীক্ষা করে দেখা গেলো ভালই কাটে। তবে ১ বা ২টি কার্ডষ্টক কাটিং ম্যাটের নিচে দিয়ে নিলে সঠিক চাপ পরে এবং কাটিং সবচেয়ে ভাল হয়। সেই সাথে দাগ পরা বা বাঁকা হওয়ার কোন সূযোগই আর থাকলো না। আর ভাঙ্গার প্রশ্ন তো নাই ই। যারা সিজিক্স বিগশট প্লাস ব্যবহার করছেন তারা এ৪ সাইজের কাটিং ম্যাট ব্যবহার করতে পারেন। আর বিগশটে এ৫ সাইজের কাটিং ম্যাট ব্যবহার করতে হবে।

https://youtu.be/JABJ8oGBaoo

হ্যাপি ক্র্যাফটিং

ফেসবুক মন্তব্য

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *