ব্যান্ড স্ক্যান ১৬ মিটার

আজ (জুন ১৮, ২০২২) ম্যানুয়ালি স্ক্যান করলাম ১৬ মিটার ব্যান্ড ১৭৪৫০ কিলোহার্টজ থেকে ১৭৯০০ কিলোহার্টজ। সবই ধরতে চীনের বেতার কেন্দ্র। সময় ০৬৩০ – ০৭০০ ইউটিসি / বাংলাদেশ সময় দূপুর ১২:৩০ – ০১:০০ / ভারতীয় সময় দূপুর ১২:০০ – ১২:৩০

১৭৪৮৫ – সিআরআই – আরবি
১৭৫১০ – সিআরআই – ইংরেজী
১৭৫২০ – সিআরআই –
১৭৫৪০ – সিআরআই – ইংরেজী
১৭৫৫০, ১৭৫৬৫, ১৭৫৮০, ১৭৫৯৫, ১৭৬০৫ – সিএনআর১ – চাইনিজ
১৭৬১৫ – সিআরআই – চাইনিজ
১৭৬৫০ – সিআরআই – চাইনিজ
১৭৬৮০ – সিআরআই –
১৭৬৯০ – রেডিও ফ্রি এশিয়া – চাইনিজ
১৭৭১০ – সিআরআই – ইংরেজী
১৭৭২০ – সিআরআই –
১৭৭৪০, ১৭৭৫০, ১৭৭৮০ – সিআরআই – চাইনিজ
১৭৮০০ – ডয়েচে ভেলে (?) – ফার্সি / দারি / পশতু (?)
১৭৮১০ – রেডিও ফ্রি এশিয়া – চাইনিজ
১৭৮৬৫ – সিআরআই – ফ্রেঞ্চ
১৭৮৮০ – রেডিও লিবার্টি – দারি
১৭৮৯০ – সিএনআর১ – চাইনিজ

ষ্টেশন আইডি’র জন্য মূলতঃ স্কাইওয়েভ শিডিউলস এপ ব্যবহার করেছি।
১৭৮০০ কিলোহার্টজ এ ডয়েচে ভেলের হাউসা সার্ভিস এর কথা বলা আছে স্কাইওয়েভে। কিন্তু শুনে আফগানিস্তানের কোন ভাষা মনে হলো। আবার এই ফ্রিকোয়েন্সীতে এই সময়ে ডয়েচে ভেলের কোন ট্রান্সমিশন শর্টওয়েভ.ইনফো তে দেখালো না।

ফেসবুক মন্তব্য

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।