ষ্টক ফটো সাইট

কিছুদিন ধরে ষ্টক ফটোগ্রাফি নিয়ে জ্ঞানার্জনের চেষ্টা করছি। ২/৩টা সাইটে সাইনআপও করেছি। কিন্তু এখনও কোন কিছু আপলোড করি নাই। বুঝার চেষ্টা করছি কি ধরণের ছবি চলবে ভাল। ট্র্যাভেল / ল্যান্ডস্কেপ টাইপের ছবি আপাতত বাদ দিচ্ছি। টেবিলটপ / ষ্টিল লাইফ টাইপের ছবি আপাতত তোলার চেষ্টা করছি। সেই সাথে আগে তোলা ছবি থেকে কিছু ছবি বাছাই করছি আপলোড করার জন্য। সেই সাথে ইলাষ্ট্রেশন শেখার চেষ্টা করছি। আজকের এই পোষ্টে কেবল ষ্টক ফটো বিক্রি করা যায় এমন কিছু সাইটের লিংক থাকছে।

শাটারষ্টক : এটিই মনে হয় সবচাইতে বড় ষ্টক ফটো সাইট। সাইন আপ করতে পারেন এই লিংক থেকে। এটি আমার রেফারেল লিংক। এই লিংক দিয়ে সাইনআপ করলে আমি $0.04 (৪ সেন্ট) পাবো। 

এডোবি ষ্টক : এডোবি এর ষ্টক ফটো সাইট। সাইন আপ করুন এই লিংক থেকে। 

গেটি ইমেজ / আইষ্টক ফটো : এখানে সাইন আপ করা একটু জটিল। আগে তাদের এপ (Contributor by Getty Images) ডাউনলোড করে কিছু ছবি আপলোড করতে হবে। তারা সেটা রিভিউ করবে। রিভিউ ওকে হলে ইনভাইট করবে। 

Unsplash : এটিও (খূব সম্ভবত) গেটি ইমেজের। এখানে সাইনআপ করতে পারেন এক্সপোজার এবং কমিউনিটি বিল্ডআপ করার জন্য।

ডিপোজিট ফটো : এই সাইটে সাইন আপ করতে হবে এই লিংক থেকে। সাইন আপ করার পরই ৫টি ইমেজ এবং আইডেন্টিটি ডকুমেন্টস সাবমিট করতে হবে। 

আরো কিছু আপডেট আসবে। 

ফেসবুক মন্তব্য

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।