মিডিয়াম ওয়েভ ডিএক্সইং

ইদানিং মিডিয়াম ওয়েভে নব ঘুড়িয়ে বেশ মজা পাচ্ছি। দিনের বেলা অবশ্য তেমন কিছু পাওয়া যায় না। কিন্তু মোটামুটি সন্ধ্যা থেকেই আশে পাশের দেশের, বিশেষ করে ভারতের বেশ কিছু মিডিয়াম ওয়েভ ষ্টেশন কম-বেশী শোনা যেতে থাকে। এগুলিবেশীর ভাগই বাংলাদেশের পশ্চিমে অবস্থিত। ভারত ছাড়া এদিকের নেপাল এর ষ্টেশন পেয়েছি। পূর্ব দিকের মায়ানমার, থাইল্যান্ড এবং চীনের কিছু ষ্টেশন পেয়েছি। গত বছর শীতকালে পাকিস্তান, ওমান এবং (খূব সম্ভব) ইরানের একটি ষ্টেশন শুনতে পেরেছিলাম। 

গত কয়েকদিন ধরে নিয়মিত সন্ধ্যার পর মিডিয়াম ওয়েভ সার্চ করছি। এবার অবশ্য ভারতীয় ষ্টেশন গুলি শোনা এবং রেকর্ড করার দিকে জোর দিয়েছি। গতকাল রাতে বাংলাদেশ বেতার চট্টগ্রাম কেন্দ্র বন্ধ হওয়ার পর ৮৭৩ কিলোহার্টজে ভারতীয় একটি ষ্টেশন পেলাম। কথাবার্তা শুনে এবং অনলাইন রেকর্ড ঘেটে পেলাম এটি পাঞ্জাব রাজ্য থেকে প্রচারিত আকাশবাণী জলন্ধর।

এশিয়ান ওয়েভ এর তথ্য 
AIR Jalandhar 873 kHz
ঢাকা থেকে জলন্ধরের দূরত্ব ১৬৮৭ কিলোমিটার বা ১০৪৮ মাইল
Distance between Dhaka to Jalandhar
এবার তাহলে শুনুন গতকালের অডিও রেকর্ডিং

আজ এপর্যন্তই 
হ্যাপি ডিএক্সইং



ফেসবুক মন্তব্য

রিফাত জামিল ইউসুফজাই

জাতিতে বাঙ্গালী, তবে পূর্ব পূরুষরা নাকি এসেছিলো আফগানিস্তান থেকে - পাঠান ওসমান খানের নেতৃত্বে মোঘলদের বিরুদ্ধে লড়াই করতে। লড়াই এ ওসমান খান নিহত এবং তার বাহিনী পরাজিত ও পর্যূদস্ত হয়ে ছড়িয়ে পড়ে টাঙ্গাইলের ২২ গ্রামে। একসময় কালিহাতি উপজেলার চারাণ গ্রামে থিতু হয় তাদেরই কোন একজন। এখন আমি থাকি বাংলাদেশের রাজধানী ঢাকায়। কোন এককালে শখ ছিলো শর্টওয়েভ রেডিও শোনা। প্রথম বিদেশ ভ্রমণে একমাত্র কাজ ছিলো একটি ডিজিটাল রেডিও কেনা। ১৯৯০ সালে ষ্টকহোমে কেনা সেই ফিলিপস ডি ২৯৩৫ রেডিও এখনও আছে। দিন-রাত রেডিও শুনে রিসেপশন রিপোর্ট পাঠানো আর QSL কার্ড সংগ্রহ করা - নেশার মতো ছিলো সেসময়। আস্তে আস্তে সেই শখ থিতু হয়ে আসে। জায়গা নেয় ছবি তোলা। এখনও শিখছি এবং তুলছি নানা রকম ছবি। কয়েক মাস ধরে শখ হয়েছে ক্র্যাফটিং এর। মূলত গয়না এবং নানা রকম কার্ড তৈরী, সাথে এক-আধটু স্ক্র্যাপবুকিং। সাথে মাঝে মধ্যে ব্লগ লেখা আর জাবর কাটা। এই নিয়েই চলছে জীবন বেশ।